এসেছে ঋতুর রানি শরৎ

, ফিচার

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 09:43:30

কাশফুল, নীলাকাশ, সবুজ মাঠের চিরায়ত বাংলায় এসেছে ঋতুর রানি শরৎ। বাংলার প্রকৃতিতে আলোকিত মুগ্ধতা ছড়িয়ে আজ শুক্রবার (১৬ আগস্ট) শুরু হলো শরৎকালের।

বাঙালির সামনে শরতের অপার সৌন্দর্য উপস্থাপন করেছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। বলেছেন, ‘শরৎ তোমার অরুণ আলোর অঞ্জলি, ছড়িয়ে গেল ছাপিয়ে মোহন অঙ্গুলি৷'। শরৎ যে এত অনিন্দ্য-সুন্দর, প্রতিটি বাঙালি তা অনুভব করে মর্মে মর্মে।

শরৎ হলো চমৎকার মেঘের ঋতু, স্পষ্টতার ঋতু, আলো ও উজ্জ্বলতার রূপসী ঋতু। শরতের আকাশ থাকে ঝকঝকে ও পরিষ্কার।

আরও পড়ুন: 'শরৎ, তোমার অরুণ আলোর অঞ্জলি'

বর্ষা শেষে শরতের নীল আকাশের মাঝে টুকরো টুকরো সাদা মেঘ যেন ভেসে বেড়ায় মনের আনন্দে। মাঠে মাঠে কাশফুলের দোলা আর সবুজের সমারোহে শরৎকাল প্রকৃতিকে সুন্দর করে সাজিয়ে দেয়৷

উৎসবমুখর বাঙালি শরতের প্রাকৃতিক সৌন্দর্যের হাত ধরে মিলিত হয় গানে, ছন্দে, রঙে ও আনন্দে। শরতের এক পর্যায়ে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গোৎসবের আয়োজন হবে।

শরতের চিরকালীন রূপ ও বৈচিত্র্য পরিবর্তমান আবহাওয়ার তোড়ে খানিকটা বদলে যাচ্ছে। বাংলাদেশের বিখ্যাত ষড়ঋতু এখন ক্রমেই অস্পষ্ট হয়ে যাচ্ছে। শরতের দিনগুলোর ভেতর চলে আসছে বর্ষার ছোয়া। সুস্পষ্ট শরতের আবির্ভাবের জন্য অপেক্ষা করতে হয়ে কিছুদিন।

একই ভাবে না-শীত, না-গরমের মখমল কোমল ঋতু হেমন্তও বিলীয়মান। স্পষ্ট অবয়বে হেমন্তকে পাওয়া যায় খুবই কম দিন।

শাশ্বত বাংলায় শত বছরে যে আবহাওয়া ও প্রাকৃতিক পরিমণ্ডল গড়ে উঠেছে, তাপ বিকিরণ, জ্বালানি ক্ষয়, পরিবেশ হানির কারণে তা বদলে যাচ্ছে। সারা দুনিয়াই এখন আবহাওয়া বিপর্যয়ের মুখোমুখি। শীতের দেশে গরম পড়ছে। গরমের দেশে বাড়ছে উষ্ণতা। চরম ভাবাপন্নতা আচ্ছন্ন করছে তাবৎ পৃথিবী ও পৃথিবীর মানবমণ্ডলীকে।

সন্দেহ নেই, মানুষের অবিমৃশ্যতায় আবহাওয়া হচ্ছে বিরূপ। প্রকৃতি হয়ে যাচ্ছে বৈরী। বসবাসের পরিবেশ ও পরিস্থিতি হচ্ছে বিক্ষুব্ধ।

বৃক্ষ ও বনাঞ্চল নিধন, জীববৈচিত্র্য হনন ও প্রকৃতিকে নানাভাবে আঘাত করে মানুষই বিপন্ন করছে পরিবেশ, যার কুফল ঝড়, ঝঞ্ঝা, দুর্যোগের মাধ্যমে আঘাত হানছে পৃথিবীতে। আমরা হারাচ্ছি নিরাপত্তা। হারাচ্ছি প্রাকৃতিক সৌন্দর্য ও পরিবেশের বর্ণবহুল আবহ।

কে জানে, ক্রমে ক্রমে কখন হারিয়ে যাবে ঋতুর বহুমাত্রিক  বিভা ও অপার সুষমা। আমরা যদি আমাদের প্রকৃতি ও পরিবেশকে সুন্দর ও নিরাপদ না রাখি, তবে প্রকৃতি ও পরিবেশ আমাদেরকে নিরাপদ রাখবে কেন? এই বোধ ও বিবেচনা প্রতিটি ঋতুতে ও প্রকৃতির পালাবদলের সময় আমাদেরকে অনুভব করতে হবে। আমাদের প্রাকৃতিক সম্পদ ও সৌন্দর্যকে সংরক্ষণ করতে হবে। প্রকৃতির সঙ্গে মানুষ ও সমাজের সম্পর্ককে ভারসাম্যপূর্ণ ও সুসমন্বিত করতে হবে। তাহলেই আমরা নিরাপদ থাকবো প্রকৃতির সুন্দরতম ছায়াতলে।

এই যে ঋতুর রানি শরৎ এলো, যা থাকবে ভাদ্র ও আশ্বিন মাসব্যাপী, তাকে উপভোগ ও অনুভবের মাধ্যমে আমাদের প্রকৃতিপ্রেম ও পরিবেশচেতনাকে ঋদ্ধ করতে হবে। আমাদের নিরাপত্তা ও আনন্দকে নিশ্চিত করতে পরিবেশ ও প্রকৃতিকে নিরাপদ ও নিষ্কলুষ রাখার শপথ নিতে হবে। চিরায়ত বাংলাকে বর্ণ, গন্ধ, রূপে, রসে সুন্দর ও আলোকিত রাখতে হবে আমাদেরকেই।                     

বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তাটোয়েন্টিফোরের পক্ষ থেকে সবাইকে শারদ শুভেচ্ছা।

এ সম্পর্কিত আরও খবর