নতুন গবেষণা জানাচ্ছে শ্রবণে-পঠনে পার্থক্য করে না মস্তিষ্ক

, ফিচার

তানিম কায়সার, কন্ট্রিবিউটং করেসপন্ডেন্ট | 2023-08-28 04:44:42

বই পড়ার সময় আমাদের মস্তিষ্কে যে প্রতিক্রিয়া হয়—সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, বইটি অন্য কেউ পড়ে শোনালেও আমাদের মস্তিষ্কে ঠিক একই প্রতিক্রিয়া হয়। একটি বইপাঠে মস্তিষ্ক যেমন সমগোত্রীয় আরো বই পড়তে উৎসাহিত হয়, কোনো কিছু শুনবার বেলায়ও ঘটে ঠিক একই ঘটনা।

সম্প্রতি স্নায়ুবিজ্ঞানীরা আমরা যখন কোনো কিছু পড়ি তখন আমাদের মস্তিষ্ক কীরূপ আচরণ করে তা নিয়ে বিস্তর গবেষণা করেছেন। আমাদের মস্তিষ্কের একটি মানচিত্র তৈরি করে বেশ কিছু পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে তারা এই ধারণা পেয়েছেন যে, যখন আমরা কোনো লেখা পড়ি তখন এর বিশেষ বিশেষ কিছু শব্দ আমাদের মস্তিষ্ককে সক্রিয় করে তোলে এবং অনুরূপ আরো কিছু শব্দ পড়তে আমাদের মস্তিষ্ককে উৎসাহিত করে। এর ফলেই মূলত, যে পাঠক কবিতা পড়েন, তিনি একটার পর একটা কবিতা পড়তেই থাকেন। আর যিনি রহস্য উপন্যাস পড়েন, তিনি ডুবে থাকেন তাতেই।

নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণায় আরো প্রমাণ পাওয়া গেছে, বিভিন্ন ব্যক্তি একই রকম অর্থবোধক শব্দ পাঠ করার সময়ে তাদের মস্তিষ্কে একই রকম ভাবনার উন্মোচন হয়। কারো কারো ক্ষেত্রে ভাবনা একেবারে হুবহু না হলেও খুব বেশি একটা পার্থক্যও পরিলক্ষিত হয় না।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গ্যালান্ট ল্যাবে নিউরোসায়েন্সের পোস্টডক্টোরাল গবেষক এবং ডেটা সায়েন্স ইনস্টিটিউটের প্রাক্তন সহযোগী ফাতমা ডেনিজ বলেন, “একই সময়ে যখন কিছু লোক অডিওবুক, পডকাস্ট এবং এমনকি অডিও পাঠ্যের মাধ্যমে কোনো তথ্য শোনেন অথবা পাঠ করেন, আমাদের সমীক্ষায় দেখা যায় যে, তাদের মস্তিষ্ক সেই সময়ে প্রায় একইভাবে অর্থবহ তথ্য প্রক্রিয়াকরণ করে।”

মস্তিষ্কের এই সর্বশেষ ম্যাপিং অধ্যয়নের জন্য লোকেদের একটি জনপ্রিয় পডকাস্ট সিরিজ ‘দি মথ রেডিও আওয়ার’ থেকে গল্পগুলো শোনানো হয় এবং তারপরে সেই একই গল্পগুলো তাদের পাঠ করতে দেওয়া হয়। কার্যকরী এমআরআই ব্যবহার করে গবেষকগণ শ্রবণ ও পাঠের উভয় অবস্থাতেই তাদের মস্তিষ্ক স্ক্যান করেছেন। তাদের শ্রবণ-বনাম-পঠন মস্তিষ্কের ক্রিয়াকলাপের ডেটার তুলনা করেছেন এবং এর ফলে তারা দেখতে পান উভয় ডেটাসেট থেকে তাদের তৈরি করা মানচিত্রগুলি কার্যত অভিন্ন ছিল।

ফলাফলগুলো একটি ইন্টারেক্টিভ, থ্রিডি কালার কোডেড মানচিত্রের মাধ্যমে দেখানো হয়। যেখানে দেখা যায়, তাদেরকে যখন স্পর্শকাতর, সংখ্যাসূচক, স্থানীয়, হিংসাত্মক, মানসিক, সংবেদনশীল এবং সামাজিক কোনো শব্দ শ্রবণ কিংবা পঠনের জন্য দেওয়া হয় তখন সেগুলো প্রাণবন্ত প্রজাপতির মতো উপস্থাপিত হয়। এবং সেসময় মস্তিষ্কের একটা নির্দিষ্ট অংশকে উজ্জীবিত হতেই দেখা যায়।

এই গবেষণা মূলত যারা কথা বলতে পারেন না, মৃগী রোগে আক্রান্ত কিংবা ব্রেন স্ট্রোকের মতো জটিল কোনো রোগের কারণে নিজের অনুভূতি প্রকাশে অক্ষম, তাদের জন্য খুবই কার্যকর ফল বয়ে আনবে। এর মাধ্যমে আক্রান্তের মস্তিষ্কের প্রতিক্রিয়া অনুসরণ করে ফিডব্যাক গ্রহণ করা সম্ভব এবং তাদের চিকিৎসাকার্য তরান্বিত হবে।

এই গবেষণায় নয়জন স্বেচ্ছাসেবককে ব্যবহার করা হয় যারা প্রতিটি কার্যকর এমআরআই স্ক্যানারের ভেতরে ‘দ্য মথ রেডিও আওয়ার’ থেকে গল্পগুলো শুনতেন এবং তারপর পাঠ করে কয়েক ঘণ্টা সময় কাটাতেন। সেসময় গবেষকরা তাদের মস্তিষ্কের রক্ত প্রবাহ পরিমাপ করতেন। উভয় অবস্থায় তাদের মস্তিষ্কের ক্রিয়াকলাপের ডেটাগুলি টাইম-কোডড ট্রান্সক্রিপশনের সাথে মিলে যায়।

 

এ সম্পর্কিত আরও খবর