গোমড়ামুখো আকাশে মেঘের ঘোমটায় সূর্যের লুকোচুরি!

, ফিচার

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 22:55:07

গত কয়েকদিন যেভাবে ঘূর্ণিঝড় বুলবুলের আতঙ্ক গ্রাস করেছিলো, সেই আতঙ্ক থেকে অনেকটাই শঙ্কামুক্ত পুরো দেশ। কিন্তু বুলবুলের প্রভাবে রাজধানীর ঢাকাও ছিলো দুইদিন গোমড়ামুখো। শুক্রবার মধ্যরাত থেকে শুরু করে শনিবার দিনভর বৃষ্টি! রোববারের সকালটাও ব্যতিক্রম নয়!

তার ওপর আবহাওয়াবিদদের আশঙ্কা-রোববার সূর্যের মুখ দেখবে না রাজধানীবাসী। যাইহোক গুমোটভাব আর ঝিরিঝিরি বৃষ্টিতে শঙ্কামুক্ত মন নিয়ে ছুটির দিনটা কাটছিল নগরবাসীর। এরইমধ্যেই দুপুর গড়িয়ে ঘড়ির কাটা বিকেলের দিকে হেলে পড়লেই গোমড়ামুখো সূর্যকে মেঘের আড়ালে উঁকি দিতে দেখা যায়। কিন্তু, তা একেবারেই ক্ষণস্থায়ী! একটু পরেই আবার মেঘের ঘোমটায় ঢেকে নিচ্ছে সূর্য তার মুখটি।

কংক্রিটের এই শহরের কর্মব্যস্ত জীবনে প্রাণভরে খুব একটা এখন আর আকাশ দেখা হয় না, সুযোগ মিললেও তেমন ইচ্ছে হয় না। তাই আকাশের রঙ নিয়ে মন আর খেলাও করে না।

মেঘলা আকাশে সূর্যের সোনাঝরা রোদ/ছবি: সুমন শেখ

মেঘের রঙ মানুষের জীবনের আবেগের ওপর প্রভাব ফেলে। তাই হয়ত আজকের দিনটা কেমন জানি ব্যতিক্রম। ঘূর্ণিঝড় বুলবুলের আশঙ্কা কেটে যাওয়া গুলশান লেকের আকাশে তাকালে দেখা মেলে কালো মেঘের ফাঁকে সূর্যের সোনাঝরা রোদ। হেমন্তের শীতশীতভাব পড়ন্ত বিকেলে মেঘলা আকাশে সূর্যের লুকোচরি খেলা। ঘোমটা পড়া সূর্যের সঙ্গে মিতালি করা আকাশের এই রঙ- ক্লান্ত হৃদয়ে কেমন জানি প্রশান্তির ছোঁয়া ছড়িয়ে দেয়, মনকে ভাবুক করে তোলে। বহুদিনের জমানো দুঃখ-আনন্দগুলো যেন ডানা মেলে ধরে।   

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস বলছে, খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় বুলবুল সামান্য উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে খুলনা ও বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অবস্থান করছে।

ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় দমকা থেকে ঝড়ো হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এ সম্পর্কিত আরও খবর