চট্টগ্রামের 'নৈতিক স্কুল' আলো ছড়াচ্ছে

, ফিচার

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-12-14 17:43:15

বছরের শেষ সূর্যের রশ্মি ঢলে পড়ছে চট্টগ্রামের মাটিতে। আমরা চলেছি মহানগরের খুলশীর ঝাউতলার দিকে। সেখানে বস্তির সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের জন্য চালু হয়েছে অবৈতনিক, নন-ফরমাল শিক্ষার ব্যবস্থা। স্কুলের নামটিও বেশ অভিনব, 'নৈতিক স্কুল'।

বিকাল তিনটে থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলে এই স্কুলের কার্যক্রম।  একজন বীর মুক্তিযোদ্ধার পৃষ্ঠপোষকতায় স্বেচ্ছাসেবায় শিক্ষা দেওয়া হয় বস্তির সুবিধাবঞ্চিত শিশুকিশোরদের মধ্যে।

বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও পাস করা মোট ১০ জন শিক্ষক পড়াচ্ছেন অর্ধ শতাধিক শিক্ষার্থীদের। কেউ পারিশ্রমিক নেন না। শিক্ষার্থীদের কোনও বেতন দিতে হয়না।

আগে বস্তিতে মারপিট, গালগাল করতো যে শিশুরা, এরাই এখন পড়ছে। বাংলা, ইংরেজি, অংকের পাশাপাশি করছে গান, বাজনা, নৃত্য, অংকন, শরীরচর্চা এবং বাজাচ্ছে গিটার, বাঁশি। শিখছে মুক্তিযুদ্ধের ইতিহাস, নৈতিকতা ও মূল্যবোধ।

 

'নৈতিক স্কুল' নামের এই প্রতিষ্ঠানের আনুষাঙ্গিক খরচ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা-প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন। বার্তা২৪.কমকে তিনি বলেন, 'বর্তমানে নৈতিকতার সমস্যা অত্যন্ত প্রকট। সমাজের সর্বস্তরে যেভাবে নৈতিক অবক্ষয় হচ্ছে, তা রোধ করতে সবাইকে উদ্যোগী হতে হবে।

স্কুল পরিচালনা নিয়োজিত রাজনীতি বিজ্ঞানের প্রাক্তন ছাত্র রফিকুজ্জামান তৌহিদ বার্তা২৪.কমকে জানান, 'বস্তির সুবিধাবঞ্চিত শিশুকিশোরদের জীবনমান শিক্ষার মাধ্যমে ইতিবাচকভাবে পরিবর্তিত হচ্ছে। উন্নত নৈতিক জীবনের ছোঁয়া পাচ্ছে তারা।'

'নৈতিক স্কুল' চট্টগ্রামের খুলসী-ঝাউতলায় আলো ছড়াচ্ছে অবহেলিত শিশুকিশোরদের মধ্যে। যারা ছিল দিকভ্রান্ত তাদেরকে আশা জাগাচ্ছে অন্ধকার, অজ্ঞানতা থেকে আলোর পথে আসতে। সমস্বরে পড়ছে তারা, মুখস্ত করে নানা বিষয়। গান, বাজনাতেও নিজের প্রতিভার বিকাশ ঘটাচ্ছে।

ফিরে আসার পথে পশ্চিমের পতেঙ্গা সৈকতে অস্তমিত হচ্ছিল বছরের শেষ সূর্য। জানান দিচ্ছিল আরেকটি নতুন বছরের। 'নৈতিক স্কুল'-এ নতুন আশাবাদে উদ্বেলিত হচ্ছিল বস্তির অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুকিশোররা। নতুন বছর নতুন ও উন্নত জীবনের আবাহনে বঞ্চিত-অবহেলিত প্রজন্মের ভবিষ্যৎ জীবনে আলোর ছটা নিয়ে আসুক।

এ সম্পর্কিত আরও খবর