ফুটওভারব্রিজের ব্যবহার বৃদ্ধিতে ‘লিফলেট-গোলাপ’শুভেচ্ছা! 

, ফিচার

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 01:57:55

ঢাকা: সকাল ৯ টা। অফিস টাইম। কর্মস্থলে ছুটছেন রাজধানীর ব্যস্ততম মানুষ; কেউ বাসে বাঁদুর ঝোলা হয়ে, কেউবা রিকশা। স্বচ্ছলদের সঙ্গী প্রাইভেট কার। কারো কারো গন্তব্য কাছে হওয়ায় সঙ্গী দুই পা।

কর্মব্যস্ত এ সব মানুষের ভীড়ে জাতীয় প্রেসক্লাবের ফুটওভার ব্রিজের মুখে দেখা গেল একদল তরুণ দাঁড়ানো। সবার গায়ে লাল রঙের পলো শার্ট। এক হাতে রঙিন লিফলেট অন্য হাতে গোলাপ।

পরিবহন থেকে নেমে বা পায়ে হাঁটা মানুষে যেই ফুটওভার ব্রিজে উঠতে যাবে সবার হাতে একটি গোলাপ ও লিফলেট তুলে দিচ্ছেন তরুণরা। পথচারীও হাসিমুখে তা গ্রহণ করে ছুটছেন গন্তব্যের পথে।

ফুটওভার ব্রিজের উপর দিয়ে হাঁটতে হাঁটতেই পথচারীরা চোখ বুলিয়ে নিচ্ছে লিফলেটের -রাস্তা পারাপারে ফুটওভারব্রিজ ও জেব্রাক্রসিং ব্যবহার, পরিবহনে যাতায়াতের সময় যাত্রীদের হাত-মাথা বাইরে না নেওয়া, ঝুঁকি নিয়ে ও অতিরিক্ত যাত্রী হয়ে পরিবহনে না উঠা, ট্রাফিক আইন মানা এবং হেল্প লাইন ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সহায়তা নিতেও উদ্বুদ্ধ করাসহ নানা সতর্ক বার্তায়।

‘ভিন্নধর্মী আয়োজন’ দেখে আগ্রহ নিয়ে এগুতেই জানা গেল কারণ। ফুটওভার ব্রিজ ব্যবহার ও সড়ক দুর্ঘটনা কমাতেই এ উদ্যোগ এই তরুণদের। যাত্রী অধিকার আন্দোলন নামে সংগঠনের ব্যানারে পথচারিদের সচেতনতা বাড়ানোর কাজ করছে তারা।

সংগঠনের আহ্বায়ক কেফায়েত উল্লাহ শাকিল বার্তা২৪.কমকে বলেন, প্রতিদিন সড়ক দুর্ঘটনায় অসখ্য মানুষ প্রাণ হারাচ্ছে। সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বৃদ্ধিতে আমরা কাজ করে যাচ্ছি। যারা সচেতন হয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছি। যাতে তারা ঝুঁকিপূর্ণ চলাচল এড়িয়ে চলে এবং আরও সচেতন হয়।

তিনি আরও জানান, ট্রাফিক আইন না মানায় দিন দিন সড়ক দুর্ঘটনা বাড়ছে। সম্প্রতি রাজিব, রোজিনা, নাজিম উদ্দিনসহ অনেকে নিহত হয়েছেন। মর্মান্তিক এ ঘটনা গুলো আমাদের চরম নাড়া দেয়। এছাড়া ঈদ যাত্রায় বহু হতাহতের ঘটনা ঘটে। এরপর আমরা সিদ্ধান্ত নেই কিভাবে দুর্ঘটনা কমিয়ে আনা যায়। যাত্রীরা নিজ নিজ অবস্থান থেকে সচেতন হলে দুর্ঘটনার হার অনেকাংশে কমে আসবে। সেজন্য যাত্রী, চালক ও পথচারীদের ব্যক্তিগত সচেতনতা বৃদ্ধিকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।

শনিবার (১৪ জুলাই) সকাল থেকে রাজধানীর জাতীয় প্রেসক্লাব, পল্টন ও মতিঝিল এলাকায় ফুটওভারব্রিজ ব্যবহারকারীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর মাধ্যমে এ কর্মসূচি পালিত হয়। যেখানে রাজধানীর বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়।

তরুণদের নিয়ে গড়া যাত্রী অধিকার আন্দোলন ২০১৬ সালের নভেম্বর মাসে গণপরিবহনের নৈরাজ্য বন্ধ ও যাত্রীদের অধিকার সংরক্ষণের দাবিতে যাত্রা শুরু করে। এবং সভা সেমিনারসহ মানববন্ধন ও লিফলেট বিতরণ কর্মসূচির মাধম্যে ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

যাত্রী অধিকার আন্দোলনের মুখপাত্র মাহমুদুল হাসান শাকুরী বার্তা২৪কে বলেন, রাজধানীতে গণপরিবহনে যে নৈরাজ্য চলছে তা একে অপরকে দোষারোপের মাধ্যমে কখনোই সমাধান হবে না। এসমস্যা সমাধানে যাত্রী ও চালকদের সচেতনতা এবং জনসাধারণের ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন।

এ সম্পর্কিত আরও খবর