দেশে দেশে ভোট নিয়ে যত উটভট

, ফিচার

তানিম কায়সার, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-09-01 17:51:31

ঢাকার দুই সিটি কর্পোরেশনের আসন্ন ভোট নিয়ে চলছে ব্যাপক প্রচার-প্রচারণা। অন্যবারের তুলনায় এবারের সিটি নির্বাচন নজর কাড়ছে সবার। শুরুতেই সরস্বতী পূজার দিনে ভোটের তারিখ দেওয়ায় এনিয়ে ব্যাপক সমালোচনা হয়। পরে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে নতুন তারিখ নির্ধারণ হয়। এছাড়া বেশ কিছু অদ্ভুত স্লোগান নিয়েও আলোচনা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। ছোট ছোট কিছু ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে যেগুলো দিচ্ছে নির্মল বিনোদনের যোগান। তবে ভোট নিয়ে এমন বাহারি মাতামাতি শুধু বাংলাদেশের নিজস্ব কোনো ব্যাপার নয়। বিশ্বব্যাপীই নির্বাচনকে কেন্দ্র করে মজার ও বিচিত্র সব ঘটনা ঘটে। কোথাও দেখা যায় প্রাপ্ত ভোটের সংখ্যা মোট ভোটারের সংখ্যার চেয়ে বেশি। আবার কোথাও দেখা যায় ব্যালট বক্সে আগে থেকেই সিল দেওয়া।

অস্ট্রেলিয়ায় নাগরিকদের ভোট দেওয়া বাধ্যতামূলক

আমেরিকায় ভোটের দিন ভোটকেন্দ্রে এসে নিবন্ধন
বাংলাদেশসহ বিশ্বের বেশিরভাগ স্থানেই ভোটার হওয়ার নির্দিষ্ট সময় ও প্রক্রিয়া আছে। আবার কিছু স্থানে এসবের কোনো বালাই নেই। যেমন যুক্তরাষ্ট্রের ১৩টি রাজ্যে সরাসরি ভোটের দিন ভোটকেন্দ্রে এসেই নিবন্ধন করতে হয়। কানাডায় ভোট দেওয়ার জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। যার যখন খুশি ভোট দিয়ে চলে যায়।

অস্ট্রেলিয়ায় ভোট না দিলে জরিমানা ও শাস্তি
কোথাও কোথাও আবার ভোট দেওয়া বাধ্যতামূলক। যেমন অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়াসহ বিশ্বের ২২টিরও বেশি দেশে নাগরিকদের ভোট দেওয়া বাধ্যতামূলক। যে সকল নাগরিক ভোট দেয় না তাদেরকে ১৫ ডলার থেকে শুরু করে ১৮০ ডলার পর্যন্ত জরিমানা ও বিভিন্ন দণ্ডে দণ্ডিত করা হয়। শাস্তি এড়াতে তাই এসকল দেশে ভোটারদের অংশগ্রহণও বেশি।

লাইবেরিয়ার রহস্যময় ভোট
পৃথিবীর সবচেয়ে রহস্যময় ভোটটি অনুষ্ঠিত হয় ১৯২৭ সালে লাইবেরিয়ায়। চার্লস ডি বি কিং তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসাবে লড়ছিলেন। এ নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পান ৯,০০০ ভোট। চার্লস ডি বি কিং পান ২,৩৪,০০০ ভোট। অথচ ওই আসনে মোট নিবন্ধিত ভোটার সংখ্যা কত ছিল জানেন?

চার্লস ডি বি কিং

মাত্র ১৫ হাজার! প্রশ্ন জাগতেই পারে, তাহলে বাকি ভোটার কারা?

হাইতির আজীবন রাষ্ট্রপতি ভোট
১৯৬৪ সালে হাইতিয়ান স্বৈরশাসক পাপা ডক ‘আজীবনপতির রাষ্ট্রপতি’ হিসাবে নির্বাচিত হওয়ার জন্য একটি ভোটের আয়োজন করেন। সেখানে তিনি ৯৯.৯৯% ভোট পেয়ে জয়লাভ করেন। কথিত আছে, তাকে আজীবন ক্ষমতায় দেখতে চান কি না এমন অপশনে আগেই ‘হ্যাঁ’ দিয়েই ব্যালটগুলো ছাপানো হয়েছিল।

হাইতিয়ান স্বৈরশাসক পাপা ডক

ভিয়েতনামে সৌভাগ্যের রঙে নিজের ও দুর্ভাগ্যের রঙে প্রতিদ্বন্দ্বির ব্যালট ছাপানো
ভিয়েতনামে লাল রঙকে সৌভাগ্যের রঙ হিসেবে বিবেচনা করা হয়। আর সবুজ রঙকে ধরা হয় দুর্ভাগ্যের বাহক হিসেবে। ১৯৫৫ সালে ভিয়েতনামের প্রধানমন্ত্রী এন জি ডি লিন ডিহমে লাল কাগজে নিজের ব্যালট ও প্রতিপক্ষের ব্যালটগুলো ছাপিয়েছিলেন সবুজ কাগজে।

ভিয়েতনামের সাবেক প্রধানমন্ত্রী এন জি ডি লিন ডিহমে

অবশেষে, প্রধানমন্ত্রী নিবন্ধিত ভোটারদের চেয়ে বেশি ভোট পেয়ে নির্বাচনে জিতেছিলেন।

মেক্সিকোয় বিরোধীদল বিজয়ী হওয়ায় কম্পিউটার ক্র্যাশের দোহাই
১৯৮৮ সালের মেক্সিকান সাধারণ নির্বাচনে জয়লাভ করে বিরোধী পার্টি। সে সময় সরকার দাবি করেছিল বিরোধীদল বিজয়ী হওয়ার সময় সব কম্পিউটার ক্র্যাশ করেছে। পরে কম্পিউটার রিবুট করার সিদ্ধান্ত নেওয়া হয়। রিবুট করার পর, সরকার দল অলৌকিকভাবে এগিয়ে যায়। জালিয়াতির প্রমাণ মুছে ফেলার জন্য পরে সমস্ত ব্যালট পুড়িয়ে ফেলা হয়।

ভোট নিয়ে আরো কিছু
◕ ১৮৯৩ সালে নিউজিল্যান্ড প্রথম দেশ হিসেবে নারীদের ভোটাধিকার দেয়। অপরদিকে সবশেষ সৌদি আরবে ২০১৫ সালে নারীরা ভোটাধিকার পায়।

সৌদি আরবের নারী ভোটার

◕ নিউজিল্যান্ডে ভোটের আগে নির্বাচনকে প্রভাবিত করতে পারে এমন অনুষ্ঠান কিংবা টক শো মিডিয়াতে প্রচার কিংবা মুদ্রণ নিষিদ্ধ। যদি কেউ এই নিয়ম ভাঙে তবে তাকে ১৪ থেকে ২০ হাজার ডলার পর্যন্ত জরিমানা করা হয়।

◕ ১৯৯৭ সাল থেকে মহাকাশচারীদের জন্য ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়। তাদের কাছে একটি পিডিএস পাঠানো হয়। তারা সেটার জবাব দিলে তার হার্ড কপি বের করে পরে সেটিকে নির্দিষ্ট বক্সে জমা রাখা হয়।

◕ টেক্সাসের নাগরিকরা নিজেদের বন্দুকের লাইসেন্স প্রদর্শন করে ভোট দিতে পারে।

এ সম্পর্কিত আরও খবর