ঝরা পাতা গো আমি তোমারই দলে...

, ফিচার

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-12-12 19:56:34

বসন্তের দখিনা বাতাসে ঝরে পড়ছে জীর্ণ, শুষ্ক, পাতা। চরাচরে কান পাতলে ভেসে আসছে ঝরা পাতাদের মর্মর ধ্বনি। চোখ মেললেই দেখা যাচ্ছে, বনে বনে ঝরা পাতার আদিঅন্তহীন ধুসর বিস্তার।

প্রকৃতির অমোঘ নিয়মে ঝরা পাতার জায়গা দখল করছে নব পল্লব। বসন্ত হলো জীর্ণতা ছাড়িয়ে নবপ্রাণের আবাহন, যা পূর্ণতা লাভ করবে আসন্ন বৈশাখে, বাংলা নববর্ষের বর্ণালীতে।

বাংলার অপরূপ প্রাকৃতিক বিন্যাসে বসন্ত আপন গৌরবে ঋতুরাজ মর্যাদায় আসীন। অনিন্দ্য প্রকৃতির সকল বিভা, সৌরভ, বর্ণ, গন্ধ উন্মোচিত হয় বসন্তের প্রতিটি প্রহরে। শীত ঋতু শেষে উৎসব, আয়োজনের উন্মাদনায় বসন্তে জাগ্রত হয় মানুষ ও প্রকৃতি।

 

নগরের ইট-পাথরের ঘেরাটোপে বসন্তের বাহার খুব একটা দৃশ্যমান না হলেও বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চলে বাসন্তী ছোঁয়া নজর এড়াতে পারেনা। পলাশ, শিমূল,  কৃষ্ণচূড়া, শাল, পিয়াল, দেবদারু, সেগুন, জারুল, মহুয়ার ডালে ডালে লাল ও সবুজের বন্যা শুরু হয় বসন্তের আলোকোজ্জ্বল দিনে।  

চট্টগ্রাম এখনও অনেকটাই প্রাকৃতিক আবহ ধরে রেখেছে। নাসিরাবাদের ফরেস্ট হিল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,  সিআরবি, ডিসি হিলে বসন্তের বর্ণচ্ছটা ভরিয়ে দেয় নাগরিক জীবন। বার্তা২৪.কম'র ক্যামেরায় তা দৃশ্যমান হয়েছে, যেমনটি দেখতে পাওয়া যাবে গ্রামীণ বাংলার বহু স্থানে।

জার্মানি প্রবাসী শিল্পী কণা ইসলাম

বাংলাদেশের সবুজ-শ্যামল প্রকৃতির দিকে চোখ মেলে তাকালেই দেখা যায় ঋতুবৈচিত্র। চলতি বসন্তেও সেই বহুমাত্রিকতা সুস্পষ্ট। বসন্তের এক পাশে শীতের স্পর্শ নিয়ে বিদায় নিচ্ছে গাছের মৃত ও শুষ্ক ঝরা পাতা, আরেক পাশে দোলা দিচ্ছে নতুন অঙ্কুরের সবুজের উদ্ভাসন।

বাংলার প্রকৃতির এই অনিন্দ্য রূপান্তর কথা ও সুরে পরিস্ফুট করেছেন বাঙালির চিরসখা রবীন্দ্রনাথ। বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তা২৪.কম উপস্থাপন করেছে চিরায়ন প্রকৃতির এই রূপময়তা। নেপথ্যে কণ্ঠ দিয়েছেন জার্মানি প্রবাসী শিল্পী কণা ইসলাম।

জার্মানি প্রবাসী শিল্পী কণা ইসলাম একাধারে উদ্যোক্তা, সংগঠক ও সংস্কৃতি অন্তঃপ্রাণ মানুষ। দশক দশক ইউরোপে বসাবাস করেও বৃহত্তর ফরিদপুর অঞ্চলের এই গুণিজন প্রবাসের ঘটিয়েছেন নারীশক্তির প্রকাশ এবং বুকে ধরে রেখেছেন বাংলার মুখচ্ছবি। প্রবাসের বাঙালি জীবনে শাশ্বত বাঙালি সংস্কৃতির লালন, চর্চা ও বিকাশে সদা-নিবেদিত তিনি।

বসন্তের ঝরা পাতা প্রহরের অবিস্মরণীয় যে বর্ণনা ও অনুভূতি রবীন্দ্রনাথ অঙ্কন করেছেন, তাকে গভীর আবেগ ও দরদ দিয়ে শিল্পী কণা ইসলাম উপস্থাপন করেছে বার্তা২৪.কম'র মিউজিক্যাল ভিডিওতে।  

এ সম্পর্কিত আরও খবর