তৃতীয় বর্ষে বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তা২৪.কম

, ফিচার

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 06:18:39

সৃজনে ও মননে প্রতিক্ষণ নব-নব আয়োজনের দীপ্তিতে তৃতীয় বর্ষে পদার্পণ করলো বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তা২৪.কম। টোটাল, সার্বক্ষণিক অনলাইন-মাল্টিমিডিয়া সাংবাদিকতার প্রাজ্ঞ অভিব্যক্তির সঙ্গে দীপ্ত-যৌবনের তুঙ্গ-তরঙ্গে সূচিত হয়েছিল বার্তা২৪.কম'র সম্মিলিত পথচলা। মাত্র দুই বছরেই বাংলা ভাষায় প্রতিমুহূর্তের আস্থাভাজন-নির্ভরযোগ্য মিডিয়ার মর্যাদায় অভিসিক্ত বার্তা২৪.কম প্রতিষ্ঠাবার্ষিকীর শুভক্ষণে লক্ষ-কোটি পাঠককে জানাচ্ছে প্রাণঢালা অভিনন্দন। ঘোষণা করছে প্রতিনিয়ত উত্তরণের প্রতীতি ও প্রত্যয়। 

বাংলাদেশের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার যুগসন্ধিতে গতানুগতিক-পুরনোকে পিছে ফেলে চিন্তা ও প্রযুক্তির নতুন ও উদীয়মান প্রত্যাশাকে সবার আগে ধারণ করে 'নতুন মিডিয়া যুগের বার্তাবাহক' রূপে শুরু হয়েছিল বার্তা২৪.কম'র শুভযাত্রা। বাংলাদেশের সংবাদপত্রের ইতিহাসে সঙ্ঘাত-সঙ্কুল-পালাবদলে আকীর্ণ একটি প্রকৃত সন্ধিক্ষণে বার্তা২৪.কম-এর আত্মপ্রকাশ এবং পথচলা। প্রথাগত ও পক্ষপাতদুষ্ট সংবাদ-প্রবাহের দুর্বলতা, নতজানু মনোভাব ও মনোপলি ভেঙে স্বাধীন সাংবাদিকতার প্রকৃত পথ-প্রদর্শকের মতো আগমন ঘটে বার্তা২৪.কম'র।

প্রতিষ্ঠালগ্নেই বার্তা২৪.কম'র ত্যাগী ও আত্মনিবেদিত সংবাদকর্মীগণ উচ্চারণ করেছিলেন সততা, নিরপেক্ষতার পাশাপাশি অগ্রসর প্রযুক্তির অভিযোজনে পেশাগত নৈপূণ্য ও দায়িত্বশীলতার শাণিত শপথ  আর চলমান সময়ের প্রতিটি স্পন্দনের ঘটমানতাকে পাঠকের সামনে তুলে ধরার চ্যালেঞ্জ। প্রাজ্ঞ নেতৃত্বের সঙ্গে তারুণ্য-যৌবনের লেলিহান জনশক্তির বার্তা২৪.কম  ‘বাঙালির সংবাদ সারথি’র দায় ও দায়িত্ব থেকে ঘোষণা করেছিল ‘বাসি খবরের মৃত্যুঘণ্টা বাজানো’র নিনাদ; সময়ের ভগ্নাংশকে অঙ্কন করার পেশাগত উচ্চাশা এবং অক্ষরে ও সচল ছবিতে চলমান ঘটনাকে একনিষ্ঠ দ্রুততায় এবং প্রাযুক্তিক শ্রেষ্ঠত্বে ধারণ ও পরিবেশনের পেশাদারিত্ব।

আনন্দঘন পরিবেশে বার্তা পরিবার, ছবি: বার্তা২৪.কম


 

প্রতিষ্ঠা বার্ষিকীর মাহেন্দ্রক্ষণ বার্তা২৪.কম বিঘোষিত অঙ্গীকারকে বাংলাভাষী অগণিত পাঠক-শ্রোতার প্রতি দায়বদ্ধতায় পুনরায় উচ্চারণ করছে। উচ্চকিত করছে  সঙ্কুল আর্থ-সামাজিক-রাজনৈতিক-পরিবেশগত প্রতিকূলতায় ভরা বিরূপ পরিস্থিতির মধ্যে স্বাধীন-নিরপেক্ষতায় সত্যান্বেষণের নিত্য লড়াইয়ের সঙ্কল্প; জাতীয় স্বার্থ আর গণমানুষের ন্যায়সঙ্গত অধিকারের পক্ষে সোচ্চার থাকার অঙ্গীকার এবং সর্বস্থরের পাঠকের তথ্য ও সংবাদের অগ্রণী ও অনিবার্য সংযোগ সূত্র হিসাবে নিত্য-সচল থাকার ঐতিহ্য।

বার্তা২৪.কম চিন্তায়, চেতনায়, কর্মে পরিবর্তিত বিশ্ব ও বাংলাদেশের প্রেক্ষাপটে যা কিছু সত্য, সুন্দর, ভালো, মানবিক, গণতান্ত্রিক, মহৎ ও কল্যাণকর এবং  দেশ ও জনগণের জন্য ইতিবাচক, সেসবের সঙ্গে সামঞ্জস্য ও সমন্বয় বিধানের কঠিন কাজটি সফলভাবে করে চলবে আগামী দিনগুলোতেও।  অতিক্রান্ত বছরগুলোর অর্জিত অভিজ্ঞতায় বাংলাদেশের প্রধান ও একমাত্র মাল্টিমিডিয়া-নিউজপোর্টালের কর্তব্যের প্রতি নিষ্ঠায় বার্তা২৪.কম নিজেকে উন্নীত করবে  বিশ্বব্যাপী ৪০ কোটি বাংলাভাষী মানুষের আন্তর্জাতিক তথ্যবলয়ে। বার্তা২৪.কম তিনশ পয়ষট্টি দিনের প্রতিটি দিন; দিনের চব্বিশ ঘণ্টার প্রতিটি ক্ষণ ও মুহূর্ত থাকবে বাংলার, বাঙালির সংবাদ সারথি হয়ে।

প্রাযুক্তিক শ্রেষ্ঠত্ব, পেশাগত দায়বদ্ধতা, দক্ষতা, নিষ্ঠা, সততা, কমিটমেন্ট ও প্রাগ্রসরতায় বার্তা২৪.কম বাংলাদেশ ও পৃথিবীর প্রসারিত রূপ, আলো ও অন্ধকার, ভালো ও মন্দ, আশা ও হতাশার দিকগুলোকে সত্যনিষ্ঠভাবে তুলে ধরে হতে চায়। হতে চায় বাঙালির সংবাদ তথা চিন্তা ও বোধের নান্দনিক সহযাত্রী; তথ্যের নির্ভরশীল সঙ্গী এবং বৈশ্বিক বাংলাভাষী মানবগোষ্ঠীর অপরিহার্য্য তথ্যবান্ধব।

একবিংশ শতকের দ্রুতলয় পৃথিবীতে মানবজীবনের লাইভিহুড বা সর্বব্যাপী জীবনচর্চার জন্য প্রয়োজনীয়-কাঙ্ক্ষিত রূপান্তর বার্তা২৪.কম প্রতিটি অক্ষরে-ভিডিওতে অঙ্কন করতে সতত সচেষ্ট। বিনাশে, সঙ্কটে, সমস্যায় বাতা২৪.কম আশা-জাগানিয়া তথ্যপ্রবাহের নিত্যতা ও স্পন্দনে মানুষকে পথের দিশা দিতে সদা উন্মুখ। প্রতিদিন প্রতিটি মুহূর্তে পাঠকের সামনে তথ্যের অধিকার নিয়ে চিন্তার সহযাত্রী হয়ে নিবিড় নৈকট্যে থাকতে আগ্রহী বার্তা২৪.কম।

কুসংস্কার ও কূপমণ্ডূকতামুক্ত বহুত্ববাদী সমাজের ধর্ম-বর্ণ-ভাষা-নৃতাত্ত্বিক-রাজনৈতিক-সাংস্কৃতিক পরিচিতি, গণতান্ত্রিক সুশাসন ও স্বাতন্ত্র্য, নারীমুক্তি, নেশা-মাদক-সন্ত্রাসের অবসান, গণতান্ত্রিক সহনশীলতা, পরমতসহিষ্ণুতা, শান্তি, সৌহার্দ্য, সংলাপ, সমঝোতা, আশা, উন্নয়ন, পারস্পরিক শ্রদ্ধা, সুশাসন, অংশগ্রহণ, স্বচ্ছতা, জবাবদিহিতা, দায়বদ্ধতা এবং সর্বপরি মুক্তিযুদ্ধের মহান চেতনায় নির্মিত বাংলাদেশের অপার অর্থনৈতিক সুযোগ ও সম্ভাবনা, প্রাকৃতিক বৈচিত্র এবং জনজীবনের বিশালতাকে অনুঘটকের মতো প্রতিনিয়ত ইতিবাচকতার অভিমুখে উৎসাহিত করতে বার্তা২৪.কম বদ্ধপরিকর।


অভিজ্ঞ, সৎ, নির্লোভ, দক্ষ, পেশাদার এক ঝাঁক তরুণ-মেধাবী কর্মীকে নিয়ে স্বাপ্নিক-প্রতিষ্ঠাতা আলমগীর হোসেনের নেতৃত্ব, প্রচেষ্টা ও  উদ্যোগে বিদ্যমান গতানুগতিক, শ্লথ ও ধীরগতির মিডিয়া পরিস্থিতির পরিবর্তন সাধনের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল বার্তা২৪.কম। প্রযুক্তি ও মানবিক উৎকর্ষতায়  সার্বক্ষণিক-জীবন্ত-মূলধারার তথ্যপ্রবাহের  উন্মেষের সেই রোমাঞ্চকর ঘটনা আজ ইতিহাসের অংশ। বার্তা২৪.কম নামের মিডিয়া জ্যোতিষ্কের উদ্ভাসনের পূর্বে বাংলাদেশের অনলাইন সাংবাদিকতার পথিকৃৎ-পুরুষ আলমগীর হোসেন পেছনে ফেলে আসেন সাফল্য কাহিনির বহু আখ্যান এবং বাংলাদেশের অনলাইন মিডিয়ার একাধিক পোর্টালের জন্মবৃত্তান্ত । বাস্তব ও প্রায়োগিক অভিজ্ঞতায় মহীরুহসম ব্যক্তিত্বময় প্রতিষ্ঠাতা-সম্পাদক আলমগীর হোসেনের আদি ও অকৃত্রিম সহযাত্রী প্রাজ্ঞ-প্রবীণ ও নবীন-তুকী-তরুণেরা বার্তা২৪.কম'র প্রদীপ্ত প্রথম-প্রকাশের মাধ্যমে কাঁপিয়ে দিয়েছিলেন বাংলাদেশের সংবাদপত্র ও গণমাধ্যমের গতানুগতিক পাটাতন।

অত্যল্প সময়েই সর্বাধুনিক প্রযুক্তি ও প্রকাশভঙ্গি, প্রাঞ্জল লেখা ও উন্নত ভিডিও কনটেন্ট, নিরপেক্ষ সংবাদ চয়নের নৈব্যক্তিক অভিলাষ এবং দেশ ও জাতির বৃহত্তর স্বার্থকে ঊর্ধে তুলে ধরার সাহসের কারণে বার্তা২৪.কম পরিণত হয়েছে একবিংশের বাংলার, বাঙালির চিরন্তন-ধ্বনিপুঞ্জে। তথ্যময় বিশ্বায়নের দুনিয়ায় বার্তা২৪.কম বাঙালির প্রধানতম-দ্রুততম সংবাদ-সঙ্গী; জ্ঞান, তথ্যময়তা ও অগ্রসরতার বিশ্বস্ত সারথি।

বার্তা২৪.কম'র অগ্রযাত্রার মূল শক্তিস্থল প্রতিটি পাঠক, দর্শক, শ্রোতা ও শুভানুধ্যায়ীর প্রতি প্রতিষ্ঠা বার্ষিকীর শুভেচ্ছা ও অভিনন্দন।

এ সম্পর্কিত আরও খবর