জাতিসংঘের সামনে একুশের প্রথম প্রহর

, প্রবাসী

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:08:22

প্রতি বছরের মতো এবারেও জাতিসংঘের সামনে শহীদ বেদীতে পুষ্পাঞ্জলি অর্পিত হবে ২০ ফেব্রুয়ারি দুপুর ১টা ০১ মিনিটে, ঢাকায় যখন একুশের প্রথম প্রহর।

প্রবাসী সকল বাঙালিকে এই পুষ্পাঞ্জলিতে অংশগ্রহণে আহ্বান জানানো হয়েছে। করোনাভাইরাসের কারণে নিউইয়র্ক সিটির স্বাস্থ্যবিধি মেনে সকলেই পুষ্পাঞ্জলি প্রদানে অংশ নিতে পারবেন। প্রতি বছরের মতো এবছরও উপস্থিত সর্বকনিষ্ঠ শিশু প্রথমে পুষ্পার্ঘ্য অর্পণ করবে।

পরদিন, অর্থাৎ ২১ ফেব্রুয়ারি, মুক্তধারা আয়োজন করবে একুশে স্মরণে বিশেষ স্মারক অনুষ্ঠান। অনলাইনে প্রচারিত এই ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে থাকবে অমর একুশের গান রচিয়তা আবদুল গাফফার চৌধুরীর সঙ্গে নতুন প্রজন্মের প্রতিনিধিদের আলাপচারিতা, একুশ থেকে একাত্তর। আবদুল গাফফার চৌধুরী লন্ডন থেকে এই অনুষ্ঠানে যুক্ত থাকবেন।

হাসান ফেরদৌসের সঞ্চলনায় নতুন প্রজন্মের প্রতিনিধি ছিলেন সুশনা চৌধুরী, চন্দ্রিমা দে ও নাফিউল বারী (নাফি)।

অনুষ্ঠানে আরও থাকবে ১৯৯২ সাল থেকে গত ৩০ বছর একটানা মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ জাতিসংঘের সামনে একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে যে আয়োজন করেছে তার ওপর ভিত্তি করে একটি প্রামাণ্য চিত্র।

আরও থাকবে ‘কৃষ্ণচূড়ার গান’ এর লেখক ও গায়ক তাজুল ইমামের সঙ্গে আলাপচারিতা। অনুষ্ঠানটি সঞ্চালন করেন সালমা বাণী। থাকবে মনিজা রহমানের সঞ্চালনায় একুশের স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান। এতে অংশগ্রহণ করেন আসাদ চৌধুরী, দিলারা হাফিজ, ইকবাল হাসান, তমিজ উদদীন লোদী, শামস আল মমীন, ফারহানা ইলিয়াস তুলি, আনিস আহমেদ, কাজী আতিক, রওশন হাসান, শাহীন দিলওয়ার, মনযুর কাদের, এবিএম সালেহউদ্দীন, নুপুর কান্তি দাস, শামস চৌধুরী রুশো, শামীম রেজা, সোনিয়া কাদের ও জেবুন্নেছা জ্যোৎস্না।

রানু ফেরদৌসের সঞ্চালনায় একুশের সঙ্গীতানুষ্ঠানে থাকছেন শ্রেয়া গুহ ঠাকুরতা, শাহ মাহববু, তমাল হোসেন। আবৃত্তিতে রয়েছেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়। মনযুর কাদেরে সঞ্চালনায় আমেরিকায় বেড়ে ওঠা নবীন প্রজন্মের শিশু-কিশোরদের কণ্ঠে একুশের কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠান। অংশগ্রহণে রয়েছে নাহরীন ইসলাম, গুঞ্জরী সাহা, প্রিয়ন্তি পাল, লাম মীম, রীহান চৌধুরী, ইজদিয়ান মো. বোরহান, সামিয়া ইসলাম, রিতিকা দেব, লিউনা মুহিত, রাইসা জেরীন, ফাসির কবির কাব্য ও নূহা কাওসার। অনুষ্ঠানটি দেখা যাবে https://www.facebook.com/newyorkboimela

এ সম্পর্কিত আরও খবর