সংক্রমণ কমায় বিধিনিষেধ শিথিল করছে ইতালি

, প্রবাসী

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি, বার্তা২৪.কম, ইতালি | 2023-08-30 08:03:10

করোনা ভাইরাসের সংক্রমণ কমতে থাকায় ইউরোপের দেশ ইতালিতে লকডাউনের বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। আজ সোমবার (২৬ এপ্রিল) থেকে দেশটির ১৫ টি অঞ্চলকে হলুদ জোন ঘোষণা করা হয়েছে। ফলে এসব এলাকায় শিথিল হয়েছে সব ধরণের বিধিনিষেধ।

হলুদ জোনে ফিরে আসা এলাকা সমূহে আজ খুলছে সব ধরণের প্রতিষ্ঠান। সামাজিক দূরত্ব বজায় রেখে রেস্তোরাঁ, বার, পানশালা, ক্যাফে, চুলকাটার দোকান, সিনেমা থিয়েটারসহ এবং অন্য ব্যবসা প্রতিষ্ঠান ফের চালু হবে ইতালিতে। তবে, রেস্টুরেন্টে ভেতরের বদলে খাবার পরিবেশন করতে হবে বাইরের চেয়ার টেবিলে। থিয়েটার ও সিনেমায় চেয়ারে বসা যাবে। এসব প্রতিষ্ঠান রাত ৯টার পর বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। রাত ১০ টার পর শুরু হবে কারফিউ। হলুদ জোনে ফিরে আসা অঞ্চলের প্রায় ৫ কোটি মানুষ আজ থেকে বাইরে বের হতে পারবে। এই সব অঞ্চলে চলাচলে প্রশাসনের কাছে কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হবেনা কাউকে। নিরাপদে ভ্রমণও করতে পারবেন পর্যটকরা।

ইতালিতে এখনও দৈনিক গড়ে আক্রান্ত হচ্ছে প্রায় ১৫ হাজার আর গড়ে মৃত্যু তিন শতাধিক। বিশেষজ্ঞরা বলছেন, অসতর্ক হলে ফের ভাইরাসের প্রাদুর্ভাব দেখে দিতে পারে। এ জন্য সবাইকে সতর্ক থাকতে হবে। লকডাউন শিথিল করা হলেও, ইতালিতে পাবলিক পরিবহনসহ বাইরে মাস্ক ব্যবহার এবং নিরাপদ দূরত্ব বজায় রাখতে নির্দেশনা দেয়া হয়েছে।

করোনা প্রতিরোধে ইতালি সরকার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। খুব শীঘ্রই ইতালি করোনামুক্ত হবে এমনটাই প্রত্যাশা করছে সংশ্লিষ্টরা। এদিকে, দেশটির প্রধানমন্ত্রী মারিও সরকার বলেছেন, আগামী ১ জুন থেকে সব ধরনের বিধিনিষেধ তুলে নেবে ইতালিতে।

এ সম্পর্কিত আরও খবর