নিউইয়র্ক বাংলা বইমেলা শুরু ১০ সেপ্টেম্বর

, প্রবাসী

কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নিউইয়র্ক | 2023-09-01 12:02:47

আগামী ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত ২০২১-এর নিউইয়র্ক বাংলা বইমেলা। মেলা চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। এবারের বইমেলার প্রধান বিষয় 'বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী' ও 'নিউইয়র্ক বাংলা বইমেলার ৩০তম বছর পূর্তি'।

সম্প্রতি মুক্তধারা ফাউন্ডেশনের কার্যকরী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ৩০তম নিউইয়র্ক বাংলা বইমেলার আহ্বায়ক ড. নূরুন নবীর। লেখক-প্রাবন্ধিক হাসান ফেরদৌসকে প্রধান করে ৬ সদস্য বিশিষ্ট অনুষ্ঠান কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন- ড. নূরুন নবী, ডা. জিয়াউদ্দীন আহমেদ, ফেরদৌস সাজেদীন, আহমাদ মাযহার ও আদনান সৈয়দ। এছাড়া ডা. জিয়াউদ্দীন আহমেদ, ড. নূরুন নবী, ফেরদৌস সাজেদীন, গোলাম ফারুক ভুঁইয়া, ড. জিনাত নবী, ডা. ফাতেমা আহমেদ ও তানভীর রাব্বানীকে সদস্য করে গঠিত হয়েছে ৭ সদস্য বিশিষ্ট অর্থ কমিটি।

একই সভায় গঠিত হয়েছে স্মারক-সংকলন প্রকাশনা কমিটিও। স্মারক-সংকলন সম্পাদনার দায়িত্ব পালন করবেন কামরুন জিনিয়া। উপদেষ্টা হিসেবে থাকবেন ফেরদৌস সাজেদীন, আহমাদ মাযহার ও আদনান সৈয়দ। উল্লেখ্য, কোভিড ১৯ এর ফলে গত বছর ২০২০ সালে মুক্তধারা ফাউন্ডেশন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ২৫টি প্রকাশনা সংস্থার অংশগ্রহণে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে প্রথম ভার্চুয়াল বাংলা বইমেলার আয়োজন করে। এক বছর পর নিউ ইয়র্ক বাংলা বইমেলা পূর্ববর্তী অবস্থায় ফিরতে চলেছে। এবছর প্রকাশকেরা সশরীরে উপস্থিত হয়ে নিউ ইয়র্ক বাংলা বইমেলায় অংশগ্রহণ করতে পারবেন। সশরীরে বইমেলায় উপস্থিত হয়ে বই ক্রয় করতে পারবেন পাঠকেরাও। কার্যকরী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এবছরও গত বছরের মতো পৃথিবীর সকল দেশ থেকে অনলাইনে বিশেষ হ্রাসকৃত মূল্যে বই ক্রয় করার সুযোগ থাকবে। বইমেলার নিয়মিত আপডেট জানতে https://www.nyboimela.org ভিজিট করতে অনুরোধ জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর