অগ্নিকাণ্ড: ইউএই বিএনপি ও জাতীয়তাবাদী ফোরামের শোক প্রকাশ

, প্রবাসী

কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সংযুক্ত আরব আমিরাত | 2023-08-31 17:53:59

নারায়ণগঞ্জের রুপগঞ্জ এলাকায় সেজান জুস কারখানায় সংঘটিত অগ্নিকাণ্ডে অর্ধশতের অধিক নিহত ও অসংখ্য হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংযুক্ত আরব আমিরাত (ইউএই) বিএনপি ও বৃহত্তর চট্টগ্রাম জাতীয়তাবাদী ফোরাম।

ইউএই বিএনপির সাবেক যুগ্ম-সম্পাদক ও বৃহত্তর চট্টগ্রাম জাতীয়তাবাদী ফোরামের যুগ্ম-আহ্বায়ক এম. এনাম হোসেন এক বিবৃতির মাধ্যমে সংগঠনের পক্ষে পাঠানো শোকবার্তায় নিহত এবং আহতদের যথাযথ তালিকা প্রকাশ করে তাদের উপযুক্ত ক্ষতিপূরণ দাবি করেন।

শোক বার্তায় নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনা করা হয় এবং দুর্ঘটনা সংশ্লিষ্ট পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

ইউএই বিএনপির উপদেষ্টা ও বৃহত্তর চট্টগ্রাম জাতীয়তাবাদী ফোরামের আহ্বায়ক আলহাজ্ব শরাফত আলী, ইউএই বিএনপির সহ-সভাপতি ও জাতীয়তাবাদী ফোরামের সদস্য সচিব, মুহাম্মদ জাকির হোসেন খতিব, বিএনপির সহ-সভাপতি ও জাতীয়তাবাদী ফোরামের সিনিয়র যুগ্ম-আহ্বায়ক আলহাজ্ব দিদারুল আলম, ইউএই শ্রমিকদলের সিনিয়র সহ-সভাপতি ও জাতীয়তাবাদী ফোরামের যুগ্ম-আহবায়ক সরোয়ার আলম ভুট্টোসহ নেতারা এবং সংগঠনদ্বয়ের পক্ষে পাঠানো উক্ত বিবৃতিতে তিনি সেজান জুস কর্তৃপক্ষের নিয়মনীতির কঠোর সমালোচনা করেন।

এম এনাম হোসেন বলেন, দুর্ঘটনা কবলিত ভবনে কোনো ফায়ার এক্সিট ছিল না এবং মূল গেইট বন্ধ ছিল। সেখানে কাজ করতেন প্রায় দুইশর অধিক শ্রমিক, যাদের মধ্যে অর্ধ শতকের অধিক অগ্নিদগ্ধে মৃত্যুবরণ করেছে। শ্রমিকদের নিরাপত্তার বিষয় সেখানে অনুপস্থিত ছিল। শ্রমিকদের জীবন হুমকিতে রেখে মালিক পক্ষ সেখানে লাভবান হওয়ার বিষয়টি প্রতীয়মান হয়েছে। কাজেই হতাহত শ্রমিকদের ন্যায্য অধিকার ও তাদের ক্ষতিপূরণ বুঝে পেতে দ্রুত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, জনজীবন যেখানে আজ বিপন্ন, সাধারণ মানুষ যেখানে একটি হাহাকার পরিস্থিতি মোকাবিলা করছেন, ঠিক সে মুহূর্তে অগ্নিদগ্ধ শ্রমিকদের অসহায় পরিবার গুলোর আর্তনাদে আকাশ বাতাস প্রকম্পিত হচ্ছে। একদিকে সরকারের মনগড়া লকডাউন অন্যদিকে অসহায় মানুষগুলোকে পরিবারের খাবার জোগাতে জীবনের ঝুঁকি নিয়ে দিকবিদিক ছুটতে হচ্ছে। সে মানুষ গুলোর নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব সরকারের। কাজেই এই অগ্নিকাণ্ডের ঘটনার দায়ভার সরকার কোনভাবেই এড়াতে পারেনা। সুতরাং হতাহতদের ক্ষতিপূরণ ও ঘটনার বিচার বিভাগীয় সুষ্ঠু তদন্ত দাবি করছি।

এ সম্পর্কিত আরও খবর