মাল্টার বন্দি ১৬৫ বাংলাদেশির মুক্তিতে আয়েবা’র তৎপরতা

, প্রবাসী

কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাল্টা | 2023-08-30 04:20:36

ভূমধ্যসাগর পাড়ি যাওয়া ১৬৫  বাংলাদেশি দীর্ঘ ১৮ মাস ধরে মাল্টার কারাগারে বন্দি! ভাগ্যানুসন্ধানে প্রতিদিনই বিভিন্ন দেশের অভিপ্রায়ণেচ্ছুরা জীবনের ঝুঁকি নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করছে। এরই অংশ হিসাবে বাংলাদেশি মাল্টার কারাগারে বন্দি হয়। আত্মীয়স্বজনদের পক্ষে করুন আর্তির প্রেক্ষিতে ফ্রান্সভিত্তিক অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) বন্দিমুক্তির জন্য জোর তৎপরতা শুরু করেছে।

তৎপরতার অংশ হিসাবে আয়েবা মহাসচিব কাজী এনায়েতউল্লাহ’র নেতৃত্বে একটি প্রতিনিধদল সম্প্রতি ইউরোপের বিভিন্ন শহর থেকে মাল্টা সফরে যান। সফরকালে তারা দেশটির রাজধানী ভ্যালেতায় সরকারের সংশ্লিষ্ট উচ্চপর্যায়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এতে মানবিক কারণে বন্দীদের মুক্তি দেয়ার জন্য সরকারি কর্তপক্ষকে অনুরোধ জানান।

বৈঠক শেষে আয়েবা মহাসচিব কাজী এনায়েতউল্লাহ সাংবাদিকদের বলেছেন, মাল্টা সরকারের উচ্চপর্যায়ে আড়াইঘন্টা ধরে বৈঠকের পর তারা আশা করছেন যে বাংলাদেশি বন্দীরা অচিরেই মুক্তিলাভ করবেন।  

আয়েবা সূত্রে জানা গেছে, ১৬৫ বাংলাদেশি গত ১৮ মাস ধরে মাল্টার কারাগারে বন্দী। জীবনের রঙিন স্বপ্নে বিভোর হয়ে তারা ইউরোপের পাড়ি জমানোর চেষ্টা করে ভূমধ্যসাগর অতিক্রমকালে বন্দী হয়। বন্দিদের মুক্তির জন্য দেশ আত্মীয়স্বজন আয়েবার কাছে আবদেন করে। এ প্রেক্ষিতে এ সপ্তাহে আয়েবা মহাসচিবের নেতৃত্বে এক প্রতিনিধিদল মাল্টা সফরে গিয়ে সে দেশের মুখ্য স্বরাষ্ট্রসচিবসহ উচ্চপর্যায়ের একটি সরকারি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে মিলিত হন।

মাল্টা সরকারের পক্ষে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পার্মানেন্ট সেক্রেটারি কেভিন মাহোনে, নিরাপত্তা এবং আইন প্রয়োগ সংস্থার কর্মকর্তা রায়ান এসপানিয়ল, ডিটেনশন সেন্টারের মহাপরিচালক রবার্ট ব্রিংকাউ বৈঠকে উপস্থিত ছিলেন। আয়েবা পক্ষে কাজী এনায়েতউল্লাহ’র নেতৃত্ব সংগঠনের সহ সভাপতি ফকরুল আকম সেলিম, আহমেদ ফিরোজ এবং আয়েবা নিযুক্ত্ আইনজীবী এতিয়েন কালেয়া উপস্থিত ছিলেন।

সাংবাদিকের আয়েবার পক্ষ থেকে জানানো হয়েছে, বৈঠকে মাল্টা কর্তৃপক্ষে আয়েবার আবেদন বিবেচনার আশ্বাস দেন এবং অবৈধ অনুপ্রবেশ রোধে সম্ভাব্য শরণার্থীদের নিরুৎসাহিত করতে অনুরোধ করেন।  পক্ষান্তরে মাল্টায় বৈধভাবে দক্ষ জনশক্তি আনার ব্যাপারে আয়েবা সহযোগিতার আশ্বাস দিয়েছে। আয়েবা মহাসচিব বলেছেন, এই বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে আমরা মনে করি। মানবিক কারণে আমরা বন্দীদের মুক্তির আহ্বান জানাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর