মানবপাচারের দায়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশির ৪৬ মাসের কারাদণ্ড

, প্রবাসী

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 03:47:44

মানবপাচারের অপরাধে যুক্তরাষ্ট্রে মিলন হোসেনে (৪১) নামে এক বাংলাদেশিকে ৪৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। মেক্সিকো থেকে মানবপাচারের অভিযোগ প্রমাণিত হওয়ায় মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) টেক্সাস অঙ্গরাজ্যের আদালত তাকে এই সাজা দিয়েছে।

মার্কিন বিচার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তথ্যে মানব পাচারের অভিযোগে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ওই নাগরিকের কারাদণ্ডের কথা প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, আদালতে তুলে ধরা নথিতে দেখা যায়, ৪১ বছর বয়সী ওই বাংলাদেশি মেক্সিকোর তাপাছুলাতে বসবাস করতেন। তিনি বাংলাদেশ, দক্ষিণ ও মধ্য আমেরিকা এবং মেক্সিকোতে বসবাসরত মানব পাচারকারীদের সঙ্গে যোগসাজসে বিপুল অর্থ নিয়ে লোকজনকে যুক্তরাষ্টের সীমান্তের কাছে নিয়ে আসতেন।

পাচারের শিকার হওয়া লোকজনকে যুক্তরাষ্ট্রে পাঠানোর আগে রাখতেন মেক্সিকোর তাপাছুলার একটি হোটেলে। তিনি যেসব লোক যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য অপেক্ষমাণ ছিলেন, তাঁদের টিকিটসহ প্রয়োজনীয় অন্যান্য সহায়তা দিয়ে মেক্সিকোর মন্টেরিতে তাঁর সহযোগী মোক্তার হোসেনের কাছে পাঠাতেন। এরপর মোক্তার মন্টেরি থেকে ওই লোকজনকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সহায়তা করতেন।

মার্কিন বিচার মন্ত্রণালয়ের অপরাধ বিভাগের সহকারী মার্কিন অ্যাটর্নি জেনারেল কেনেথ এ পোলিট বলেন, মানব পাচাকারীরা বৈশ্বিক পরিমণ্ডলে তৎপরতা চালিয়ে বাংলাদেশের অভিবাসীদের জীবনকে ঝুঁকিতে ফেলছেন।

এ সম্পর্কিত আরও খবর