ইস্তাম্বুলে আজ ‘বাংলাদেশ ডে’

, প্রবাসী

মাহমুদ হাফিজ, কন্ট্রিবিউটর এডিটর | 2023-09-01 21:11:51

আজ তুরস্কের ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে ‘বাংলাদেশ ডে’। মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব শতবর্ষ’ উপলক্ষে সম্মেলন এবং ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ইস্তাম্বুলস্থ বাংলাদেশ কনস্যুলেট।

সোমবার (০৬ ডিসেম্বর) বাংলাদেশ সময় বেলা দুইটায় তুরস্কের সুধী সমাজে সাড়া জাগানো ‘বাংলাদেশ ডে’র উদ্বোধন করতে যাচ্ছেন ইস্তাম্বুল প্রদেশের গভর্নর আলী ইয়ালিকায়া। অনুষ্ঠানে কো চেয়ার হিসেবে উপস্থিত থাকবেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান এনডিসি ও ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর ড.মাহমুদ আক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকছেন পাবলিক প্রাইভেট পার্টনারশীপ অথিরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মিসেস সুলতানা আফরোজ।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও জাতির জনক বঙ্গবন্ধু সম্পর্কে তুরস্কের সরকার এবং জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট কাজ করে যাচ্ছে। সভা, সেমিনার, প্রদর্শনী, প্রকাশনার মধ্য দিয়ে ক্রমশ: বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিবিড় করার উদ্যোগ নেওয়া হয়েছে। এর পাশাপাশি তুরস্ক বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক ও সাংস্কৃতিক বিনিময়ও বাড়াতে চায়।

এই প্রতিবেদক সম্প্রতি তুরস্ক সফরকালে আঙ্কারায় বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান বলেছেন, তুর্কিরা বাংলাদেশ সম্পর্কে অনেক সচেতন। দূতাবাস ও ইস্তাম্বুলস্থ বাংলাদেশ কনস্যুলেটের দ্বিভাষিক প্রকাশনাগুলো এ দেশের বুদ্ধিজীবীমহলে প্রশংসিত হয়েছে। আঙ্কারাস্থ বাংলাদেশ দূতাবাস অতিমারির মধ্যেও নানা কর্মসূচি বাস্তবায়ন করেছে। এগুলো অন্য দেশের দূতাবাস ও সুধী সমাজে বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক প্রভাব ফেলেছে। ইস্তাম্বুলে কর্মরত বাংলাদেশ কনস্যুলেটের কনস্যুলার জেনারেল ড. মনিরুল ইসলাম প্রতিবেদককে বলেছেন, জাতির জনকের ‘অসমাপ্ত আত্মজীবনী’ তুর্কিশ ভাষায় অনুবাদ করে প্রকাশ করা হয়েছে, বঙ্গবন্ধু’র দুর্লভ ছবিসহ ‘এ ফটোগ্রাফিক জার্নি উইথ বঙ্গবন্ধু’ শীর্ষক দ্বিভাষিক আলোকচিত্র অ্যালবাম প্রকাশ করা হয়েছে। বঙ্গবন্ধু ও তুর্কির সম্পর্কের ওপর নির্মিত হয়েছে তুর্কি ভাষার তথ্যচিত্র। এর মধ্য দিয়ে ইস্তাম্বুলে অবস্থিত তুরস্কের মূলস্রোতের গণমাধ্যমে বাংলাদেশ ও বাংলাদেশের সংবাদ জায়গা করে নিতে পেরেছে।

ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ‘বাংলাদেশ ডে’র শুরুতে ফিতা কেটে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হবে। পরে প্রদর্শিত হবে তথ্যচিত্র ‘তার্কি রিমেম্বার্স বঙ্গবন্ধু’। পরে অনুষ্ঠেয় সম্মেলনে বাংলাদেশ-তুরস্ক ঐতিহাসিক, সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্কের ওপর আলোচনার আয়োজন। এতে বক্তৃতা করবেন তুরস্ক স্ট্যাটেজিক রিসার্চ সেন্টারের প্রেসিডেন্ট ড. জামাল দেমির, ইস্তাম্বুল সাবাতিন জাইম বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর ড. মেহমেত বুলুত, ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক ড. মাহমুদ এরল কিলিক, মারমারা ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ড. আক্কান সুভার, তুরস্ক ফরেন ইকোনমিক রিলেশন বোর্ডের বাংলাদেশ ডেস্কের প্রেসিডেন্ট মিস হুলিয়া গেদিক, ইস্তাম্বুল চেম্বার অব ইন্ডাস্ট্রিজের সদস্য ভেবি জানপোলাত। স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ কনস্যুলার জেনারেল ড. মনিরুল ইসলাম। সভাপতির সমাপণী ভাষণ দেবেন বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান এনডিসি।

এ সম্পর্কিত আরও খবর