থাইল্যান্ডে প্রথম ওমিক্রন, বাড়তি সতর্কতা

, প্রবাসী

মাজেদুল নয়ন স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪, ব্যাংকক | 2023-09-01 23:37:19

ব্যাংকক: সোমবার ( ৬ ডিসেম্বর ) থাইল্যান্ডে প্রথমবারের মতো করোনা ভাইরাসের আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন সম্প্রতি থাই বংশোদ্ভূত একজন আমেরিকান ব্যবসায়ীর শরীরে করোনা ভাইরাসের এই নতুন ভ্যরিয়েন্টের অস্তিত্ব পাওয়া গিয়েছে। ওমিক্রন পাওয়ার এই সংবাদে ব্য্যাংককে বাড়তি সতর্কতা চোখে পড়েছে।

মেডিকেল সায়েন্স বিভাগের মহাপরিচালক সুপাকিত সিরিলাক বলেন, ৩৫ বছর বয়সী ব্যক্তি থাইল্যান্ডে প্রবেশ করলে আরটি-পিসিআর টেস্টে করোনা শনাক্ত পাওয়া যায়।

জানা যায়, এই ব্যক্তি থাইল্যান্ডে প্রবেশের পূর্বে এক বছর স্পেনে অবস্থান করেছিলেন। তিনি দুবাই হয়ে এমিরেটসের ফ্লাইটে সুবর্ণভূমি এয়ারপোর্টে আসেন। এই সময় তার মধ্যে করোনার কোন লক্ষ্যনই ছিল না।


আক্রান্ত ব্যক্তি জনসন এন্ড জনসনের ভ্যাক্সিন গ্রহণ করেছেন এবং গত ২৮ নভেম্বর স্পেনে আরটি-পিসিআর টেস্ট করে থাইল্যান্ডে প্রবেশ করেন। তবে থাইল্যান্ডে পরীক্ষা করলে তার করোনা শনাক্ত হয় এবং নিশ্চিত হওয়ার জন্য দ্বিতীয়বার পরীক্ষা করা হয়। এখন তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে বলে ৯৯ দশমিক ৯২ শতাংশ নিশ্চিত করেছেন ডা. সুপাকিত।

এছাড়াও এখনই আরটি-পিসিআর টেস্টের বদলে র্যাপিড এন্টিজেন টেস্ট না করার জন্য সরকারকে পরামর্শ দিয়েছেন তিনি। তিনি বলেন, যেহেতু একজন আক্রান্ত পাওয়া গিয়েছে, তার মানে দ্বিতীয় এবং তৃতীয় আক্রান্ত ব্যক্তিও থাকতে পারেন। আক্রান্ত ব্যক্তির এয়ারপোর্টে ২ জন স্টাফ এবং হোটেলে ১৭ জন কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে যোগাযোগ হয়েছে।

ওমিক্রনে আক্রান্ত ৪৭ টি দেশের মধ্যে থাইল্যান্ড অর্ন্তভুক্ত হওয়ার পর থেকে ব্যাংককের বাজার, বিটিএস এবং দোকানগুলোতে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। যে কোন বিটিএস স্টেশনে তামপাত্রা না মেপে আর প্রবেশ করতে দেয়া হচ্ছে না। যদিও সোমবারের আগে কিছুটা ঢিলেঢালা ছিল পরিস্থিতি।

এছাড়াও লোটাস বা বিগ সি এর মতো বড় বাজারগুলো এমনকি স্থানীয় বাজারগুলোতেও হাত জীবানুমুক্ত করে এবং শরীরের তাপমাত্রা পরীক্ষা করে প্রবেশ করতে হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর