গোটা আমিরাতে চালু হচ্ছে রেলপথ

, প্রবাসী

দুবাই থেকে তোফায়েল পাপ্পু | 2023-09-01 23:11:31

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাই থেকে আবুধাবি রেল পথ চালু হতে হচ্ছে। ট্রেনে দুবাই থেকে রাজধানী আবুধাবিতে যেতে লাগবে মাত্র ৫০ মিনিট! এ ট্রেনে স্থানীয় অধিবাসী এবং সকল দর্শনার্থীরা সারা দেশে যাতায়াত করতে পারবেন।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এবং আবুধাবির ক্রাউন প্রিন্স ও আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের উপস্থিতিতে যুগান্তকারী এ যাত্রার শুভ উদ্ভোধন করা হয়। আমিরাত সরকার ঘোষিত তথ্য অনুযায়ী, রেলওয়ে প্রোগ্রামে তিনটি মূল প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে:

মালবাহী রেল: এতে ইতিহাদ রেল মালবাহী পরিষেবা অন্তর্ভুক্ত রয়েছে।

রেল যাত্রী পরিষেবা: আল সিলা থেকে ফুজাইরাহ পর্যন্ত ১১টি শহরকে সংযুক্ত করার লক্ষ্য রয়েছে। ২০০ কিমি/ঘন্টা বেগে, যাত্রীরা ৫০ মিনিটে আবুধাবি থেকে দুবাই এবং ১০০ মিনিটে আবুধাবি থেকে ফুজাইরাহ যেতে পারবেন।

২০৩০ সালের মধ্যে, এই পরিকল্পনা বাস্তবায়ন হওয়ার কথা। যাত্রীর সংখ্যা বার্ষিক ৩৬.৫ মিলিয়নেরও বেশি পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

ইন্টিগ্রেটেড ট্রান্সপোর্টেশন সার্ভিস: স্মার্ট ট্রান্সপোর্টেশন সলিউশন নিশ্চিত করার জন্য একটি উদ্ভাবন কেন্দ্র স্থাপন করা হবে বলে জানান কর্তৃপক্ষ। সংযুক্ত আরব আমিরাতের শহরগুলির অভ্যন্তরে পরিবহনের সুবিধার্থে রেল প্যাসেঞ্জার সিস্টেমের সাথে হালকা রেলের একটি নেটওয়ার্ক সংযুক্ত করা হবে।

পরিকল্পনা এবং বুকিং ভ্রমণের অনুমতি দেওয়ার জন্য স্মার্ট অ্যাপ্লিকেশন তৈরি করা হবে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর