আন্তজার্তিক অভিবাসী দিবস উদযাপিত

, প্রবাসী

নিউজ ডেস্ক বার্তা২৪.কম | 2023-08-30 03:09:51

শনিবার (১৮ ডিসেম্বর) সিঙ্গাপুরে ’শতবর্ষে জাতির পিতা, সুবর্ণে স্বাধীনতা -অভিবাসনে আনবো মযার্দা ও নৈতিকতা’ প্রতিপাদ্য বিষয়ে যথাযথ উৎসাহ ও উদ্দীপনায় আন্তজার্তিক অভিবাসী দিবস ২০২১ উদযাপিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে আন্তজার্তিক অভিবাসী দিবস ২০২১ উপলক্ষে বাংলাদেশের বিশিষ্টজনের বাণীগুলো সভায় পাঠ করা হয়।

অনুষ্ঠানের আলোচনাপর্বে কাউন্সেলর (শ্রম) জনাব মো: আতাউর রহমান তার বক্তব্যে দিবসটির প্রতিপাদ্য বিষয়ে বলেন যে, নিয়মতান্ত্রিক ও নিরাপদ অভিবাসন শুধুমাত্র অভিবাসন কর্মীর মর্যাদাবৃদ্ধি ও সন্তুষ্টি অর্জনই নয়-সুষ্টু কর্মপরিবেশ ও উৎপাদনশীলতা বৃদ্ধিরও অন্যতম নিয়ামক। তাই অভিবাসনে সুশাসন আনয়নের জন্য আজকের প্রতিপাদ্য বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।


তিনি জানান যে বাংলাদেশ সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দক্ষতা উন্নয়ন, রেমিট্যান্স প্রণোদনা, স্বাস্থ্যবীমা, প্রবাসীদের সন্তানদের শিক্ষাবৃত্তি, প্রবাসী কল্যাণ ব্যাংক স্থাপন ও সহজ শর্তে ব্যাংক ঋণ প্রদান ও কর্মশেষে দেশে ফিরে গিয়ে দক্ষতাকে কাজে লাগানো এবং সম্মানজনক চাকুরীর ব্যবস্থা বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। এ বিষয়ে যারা এখনও ওয়েজ আর্নার্স কল্যান বোর্ডের সদস্য হননি তাদের সদস্য হওয়ার অনুরোধ জানান।

কোভিড-১৯  মহামারি মোকাবেলায় সিঙ্গাপুরস্থ স্বাস্থ্য মন্ত্রণালয়, জনশক্তি মন্ত্রণালয় ও সরকারী সংশ্লিষ্ট সংস্থার নির্দেশনা মেনে চলার জন্য সকল অভিবাসী কর্মীদের অনুরোধ জানানো হয়।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে হাইকমিশনের  চার্জ দ্যা অ্যাফেয়ার্স জনাব মো: তৌফিক-উর- রহমান বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদানের কথা তুলে ধরেন। জাতিসংঘে গৃহীত গ্লোবাল কম্প্যাক্ট অন মাইগ্রেশন-এর আলোকে নিরাপত্তা, নিয়মতান্ত্রিকতাও নৈতিকতা আনয়নের মাধ্যমে আন্তর্জাতিক  অভিবাসন প্রক্রিয়াকে আরো লাবজনক করে তুলতে তিনি সকলের প্রতি আহ্বান জানান। তিনি অভিবাসী কর্মীদের যে কোন প্রয়োজনে বাংলাদেশ হাইকমিশনে যোগাযোগের অনুরোধ জানান।

উল্লিখিত অনুষ্ঠানে বাংলাদেশ হাইকমিশন সিঙ্গাপুরের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ, সিঙ্গাপুরস্থ এমপ্লয়মেন্ট কোম্পানী ও এজেন্সি, ডরমেটরি এসোসিয়েশস সিঙ্গাপুর লিমিটেড, সিঙ্গাপুরস্থ বাংলাদেশ সোসাইটি, বাংলাদেশ চেম্বার, বিভিন্ন ব্যাংকের একচেঞ্জ হাউজের প্রতিনিধিবৃন্দ এবং বিভিন্ন ডরমেটরি থেকে আগত উল্লেখযোগ্যসংখ্যাক বাংলাদেশি অভিবাসী কর্মী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে কোভিড-১৯ মহামারিজনিত কারণে গৃহীত সর্তকতা, অভিবাসী কর্মীদের অধিকার ও দায়িত্ব, দক্ষতা বৃদ্ধি এবং সচেতনতামূলক লিফলেট, দিবসটির প্রতিপাদ্য বিষয় মুদ্রিত টি-শার্ট, হ্যান্ড স্যানিটাইজার, ফেইজ মাস্ক ও থার্মোমিটার বিতরণ করা হয় সভা শেষে সবাইকে আপ্যায়ন করা হয়।  

এ সম্পর্কিত আরও খবর