ঠাণ্ডায় সাগরেই মারা যান তিনজন, দ্বীপে নেওয়ার পর চারজন

, প্রবাসী

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 14:45:53

লিবিয়া থেকে অবৈধ ও ঝুঁকিপূর্ণভাবে ইউরোপে যাওয়ার পথে প্রচণ্ড ঠাণ্ডায় সাত বাংলাদেশির মৃত্যু হয়েছে। এদের মধ্যে তিনজন ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময়ই মারা যান। চারজন প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েছিল। কোস্ট গার্ড নৌকাটিকে দ্বীপে নেওয়ার সময় ওই চারজনেরও মৃত্যু হয়।

মঙ্গলবার ইতালির অ্যাগ্রিজেনটো শহরের প্রসিকিউটর লুইগি প্যাট্রোনাজ্জিও এক বিবৃতিতে এ তথ্য প্রকাশ করেন বলে জানিয়েছে রয়টার্স।

তিনি জানান, জনবসতিহীন দ্বীপ ল্যাম্পিওনের উপকূল থেকে প্রায় ২৯ কিলোমিটার দূরে ল্যাম্পেডুসার কাছে সারা রাত নৌকাটিকে ভাসতে দেখেন কোস্টগার্ডের সদস্যরা। এরপর তারা উদ্ধার অভিযান শুরু করেন। এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে তদন্ত শুরু করার কথাও জানিয়েছেন তিনি।

ল্যাম্পেদুসার মেয়র সালভাতোর মার্টেলো সাতজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, নৌকাটিতে ২৮০ জন অভিবাসী ছিলেন। যাদের অধিকাংশই বাংলাদেশ ও মিসরের নাগরিক।

তিনি বলেন, ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময়ই তিনজন মারা যান। চারজন প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েছিল। কোস্ট গার্ড নৌকাটিকে দ্বীপে নেওয়ার সময় ওই চারজনেরও মৃত্যু হয়।

জানা গেছে, অভিবাসনপ্রত্যাশীদের কাছে ইউরোপ প্রবেশের জন্য ইতালি হচ্ছে প্রধান রুট। আফ্রিকার দেশ লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে তারা ইতালির বিভিন্ন দ্বীপে প্রবেশের চেষ্টা করেন। গত কয়েক মাস ধরে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপ যাওয়ার প্রবণতা ব্যাপকভাবে বেড়েছে। এ বিপজ্জনক পথে প্রায়ই দুর্ঘটনার শিকার হন তারা।

এ সম্পর্কিত আরও খবর