সুইজারল্যান্ডে ঈদ পুনর্মিলনী

, প্রবাসী

সহিদুল আলম স্বপন, জেনেভা থেকে | 2023-08-31 12:24:44

দেশ থেকে হাজার মাইল দূরে থেকেও দেশের কৃষ্টি কালচার এবং সামাজিক ঐতিহ্য ধরে রাখতে জেনেভা বাংলাদেশ ক্লাব, সুইজারল্যান্ড বরাবরের মতো এবারও তাদের সুন্দর প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

এরই ধারাবাহিকতায় কোভিড পরবর্তী পরিস্থিতিতে এক জাঁকজমক ঈদ পুনর্মিলনীর আয়োজন করে ক্লাবটি। জেনেভা তথা পুরো সুইজারল্যান্ডের বিভিন্ন ক্যান্টন এবং পার্শ্ববর্তী দেশ ফ্রান্স থেকে আগত প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলা হয়ে উঠে জেনেভা। এ ছাড়া বেশ কিছু ভারতীয় নাগরিকও এই ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে যোগ দেন।

করোনা ভয়াবহতার দীর্ঘ দুই বছর পর এবারের পবিত্র ঈদুল ফিতর উদযাপন পুরো মুসলিম সম্প্রদায়ের জন্য ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ। প্রবাসে ঈদের জামাত ছাড়া কারও সঙ্গে দেখা সাক্ষাতের উপক্রম নেই। সাপ্তাহিক ছুটির দিনে তাই পুনর্মিলনীর মাধ্যমে ঈদ আনন্দ উদযাপিত হয় প্রবাসের মাটিতে। এই উপলক্ষে আয়োজিত এই মিলনমেলা ছিল সর্বস্তরের প্রবাসীদের পর্দাপণে মুখরিত।

প্রবাসী বাংলাদেশি এবং ভারতীয়দের যৌথ পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান, দেশীয় খাবার পরিবেশনা, নারী এবং শিশুদের মজার খেলা মার্বেল ও বিস্কুট দৌড় প্রতিযোগিতায় উত্তীর্ণদের মধ্যে পুরস্কার বিতরণ, লটারির ড্র, সব মিলিয়ে জেনেভার সেন্টার পারোয়াসিয়াল প্রোটেস্ট্যান্ট সার্ভেত হলে ১৪ মে চমৎকার এক আবহ তৈরি হয়েছিল। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর সৃষ্টি ‘ও মন রমজানের ঐ রোজার শেষে, এলো খুশির ঈদ, মান্নাদের কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই থেকে ধরে নুরুলদিনের সারা জীবনের মতো কালজয়ী সংলাপ, কবিতা, শিশুদের পাহাড়ি নাচ, নজরুলগীতি, আধুনিক গান, রবীন্দ্রসংগীত, ফ্যাশন শো কিছুই বাদ যায়নি।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ক্লাবটির সভাপতি হারুনুর রশীদ এবং সাধারণ সম্পাদক নুরুল ইসলাম জর্জ। বাংলাদেশ ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রবাসীদের সঙ্গে অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ মিশনের প্রথম সচিব (শ্রম) কামরুল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা খায়রুল আমিনসহ অন্য কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর