স্পেনে প্রবাসীদের বার্ষিক বনভোজন ও মিলনমেলা

, প্রবাসী

কবির আল মাহমুদ, স্পেন | 2023-09-01 10:43:44

স্পেনে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে ভ্রাতৃত্ব বন্ধনের ঐক্য আরও দৃঢ় করার প্রত্যয়ের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেল স্পেন প্রবাসীদের কল্যাণে প্রতিষ্ঠিত প্রবাসী কল্যাণ সমিতির বার্ষিক বনভোজন ও আনন্দ মেলা।

রোববার (২১ আগস্ট) স্পেনের রাজধানী মাদ্রিদের অদূরে প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে মোড়া পাহাড় আর ফলের আচ্ছাদিত প্রাকৃতিক নয়নাভিরাম রাস কাফ্রিয়ায় আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে আয়োজন করা হয় এই বনভোজন ও মিলনমেলার।

গ্রীষ্মকালীন ছুটিতে প্রচণ্ড দাবদাহে যখন ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনের আবহাওয়া অসহনীয় হয়ে উঠছে, এ রকম বৈরী পরিবেশ থেকে একটু হিমেল হাওয়া, প্রকৃতির নির্মল সান্নিধ্যে এবং প্রবাসের ব্যস্ত সময়ে প্রিয়জনদের পাশে সময় কাটাতে এ বনভোজনের আয়োজন অনেকটা শান্তির পরশ বয়ে যায় উৎফুল্ল প্রবাসীদের মাঝে।

স্থানীয় সময় রোববার সাপ্তাহিক ছুটির দিন সকাল সাড়ে ৯টায় মাদ্রিদ শহর থেকে ৭টি বাস এবং কয়েকটি ব্যক্তিগত গাড়ি নিয়ে একসঙ্গে বনভোজনের নির্ধারিত স্থানে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়। বেলা সাড়ে ১২টায় বাস গন্তব্য স্থানে পৌঁছে দিনব্যাপী অনুষ্ঠানমালায় ছিল খেলাধুলা, প্রীতিভোজ, আলোচনা সভা, লাকি কুপন ড্র, চা নাস্তা, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লেক আর সবুজ পাহাড় ঘেঁষে প্রাকৃতিক নয়নাভিরাম রাস কাফ্রিয়ায় বাংলা ভাষাভাষীদের কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে। আয়োজকদের আন্তরিক আতিথেয়তায় সবাই মুগ্ধ হয়। দীর্ঘদিন পর প্রবাসী বাংলাদেশিরা একে অপরকে কাছে পেয়ে আবেগতাড়িত হয়ে পড়ে, মেতে ওঠে সুখ-দুঃখের আলাপনে,কেউ কেউ ঘুরে ঘুরে পার্কের রূপসুধা উপভোগ করতে থাকে। শিশু-কিশোরদের বাঁধভাঙ্গা উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। বনভোজনে অংশগ্রহনকারী বয়স্করাও বয়সের সীমাবদ্ধতা ভুলে প্রাণের উচ্ছ্বাসে মেতে ওঠে।সবার স্বতঃস্ফূর্ত ও আন্তরিক সহযোগিতায় স্বদেশীয় আবেগ, অনুভূতি ও উচ্ছ্বাসের মধ্য দিয়ে পুরো রাস কাফ্রিয়া পরিণত হয়েছিল এক টুকরো বাংলাদেশে।

বিভিন্ন ধরনের আনন্দ আয়োজন উপভোগ করতে করতে মধ্যাহ্নভোজের সময় হয়ে যায়। দুপুর গড়াতেই পরিবেশিত হয় দুপুরের খাবার। হরেক পদের মুখরোচক খাবার খেয়ে সবাই তৃপ্তির ঢেকুর তুলতে থাকে। বনভোজনে বিভিন্ন ধরনের খেলাধূলায় শিশু-কিশোর ও মহিলারা প্রাণ খুলে অংশগ্রহণ করে। এছাড়া র‍্যাফেল ড্রতে ছিল আকর্ষণীয় পুরষ্কারের সমাহার।

প্রবাসী কল্যাণ সমিতি স্পেনের সভাপতি আল আমীন মিয়া ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দরের সার্বিক তত্ত্বাবধানে এবং ঢাকা জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এস এম মাসুদুর রহমানের প্রাণবন্ত উপস্থাপনায় দুপুরের খাবারের পর শুরু হওয়া খেলাধুলায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে বনভোজনের কার্যক্রম শেষ হয়।

এ সম্পর্কিত আরও খবর