মানামায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

, প্রবাসী

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:44:15

বাহরাইনের মানামাস্থ বাংলাদেশ দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সকালে দূতাবাসের অডিটোরিয়ামে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ, উন্মুক্ত আলোচনা এবং বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ওপর নির্মিত একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা যোগ দেন।

রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষে বঙ্গবন্ধুর বিচক্ষণ নেতৃত্বের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭১ সালের ২৬ মার্চ প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা দেয়ার পরই পাকিস্থানি হানাদার বাহিনী তাকে গ্রেফতার করেন। ১৯৭২ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু বীরের বেশে ফিরে এসেছিল তার প্রিয় স্বদেশে।

রাষ্ট্রদূত ড. ইসলাম আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে বিশ্বব্যাপী উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।

রাষ্ট্রদূত বক্তব্যের শেষে প্রবাসে বসবাসরত সকল বাংলাদেশিকে জাতির পিতার আর্দশকে ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে একযোগে কাজ করার জন্য উদাত্ত আহবান জানান।

অনুষ্ঠান শেষে, বঙ্গবন্ধু ও তার পরিবারের শহিদ সদস্যদের পাশাপাশি বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দসহ প্রবাসী বাংলাদেশীরা এসকল অনুষ্ঠানে যোগ দেন।

এ সম্পর্কিত আরও খবর