ইতালিতে অভিবাসী বাংলাদেশিদের জন্য হজ কর্মশালা অনুষ্ঠিত

, প্রবাসী

ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:53:38

ইউরোপের অন্যান্য দেশের মতো ইতালী থেকে প্রবাসী বাংলাদেশীরা পবিত্র হজ যাত্রার সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন।

হজযাত্রার প্রস্তুতি হিসেবে গত রোববার বাদ আসর রোমের লারগো প্রেনেসটিনার ন্যাশনাল এডুকেশন সেন্টারে অনুষ্ঠিত হয় হজ্জযাত্রীদের নিয়ে হজ্জ কর্মশালা।

অনুষ্ঠানের প্রথম পর্বে হাজীদেরকে হজ্জ যাত্রার বিস্তারিত তথ্যনিয়ে ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এরপরে ইমাম মিকাউল হোসেইন হজ্জের বিভিন্ন তথ্য নিয়ে আলোচনা করেন এবং কর্মশালায় অংশগ্রহনকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

কর্মশালার আয়োজন সহযোগী ন্যাশনাল ট্রাভেলসেএর প্রধান নির্বাহী এ কে জামান বলেন, এখন থেকে ইতালী থেকে ওমরা এবং হজ পালনের জন্য লোকাল আরাবিয়ান এজেন্সীদের প্রয়োজন পড়বে না বরং বাংলাদেশী এজেন্সীদের মাধ্যমেই হজ্জ পালনের সব প্রস্ততি সম্পন্ন করা যাবে।

তিনি এসময় উপস্থিত সকলের কাছে হজ ভিসা এবং টিকেট কপি তুলে দেন। সাথে হজ যাত্রার বর্ননা সম্বলিত লিফলেট বিতরন করা হয়। আয়োজনের অপর সহযোগী ড্রিম মুসলিম জিয়ারাহ এর প্রধান নির্বাহী আশিক মজুমদার বলেন আমাদের সেবামূলক উদ্দেশ্য নিয়ে এই যাত্রা। আমরা ওমরার পাশাপাশি এখন থেকে নিয়মিত হজযাত্রীদের সেবা প্রদান করে যাবো। তিনি এই পবিত্র যাত্রায় সকলের কাছে সহযোগীতা কামনা করেন। ২৫ জনের হজ ভিসা সম্পন্ন হয়েছে বলে তিনি নিশ্চিত করেন।

এরপরে উপস্থিত হজ যাত্রীদের জন্য উপহার হিসেবে বিশেষ হজ প্যাক প্রদান করা হয়। এতে হজ্জের জন্য প্রয়োজনীয় ইহরামে এর কাপড়, তাওয়াফের তাসবীহ, পাথর কুড়ানোর প্যাক, চার্জ ফ্যান, বিশেষ চশমা, ব্যাক প্যাকসহ এপেক্স স্যান্ডেল, হজ্জের নোটবুক, মেসওয়াক, হজ্জের বিশেষ কোমর বেল্ট এবং হজ ভিসা সহ বাধাই ফ্রেমসহ অন্যান্য সামগ্রী ছিল।

হজ যাত্রী গন এই আয়োজনের জন্য তাদের সন্তষ্টি প্রকাশ করেন। শেষ পর্বে আমন্ত্রিত হজ্জ যাত্রীদেরকে বিভিন্ন আইটেমের বুফেট খাবারের মাধ্যমে সম্মানিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর