আমিরাতের পতাকা দিবস আজ

, প্রবাসী

তোফায়েল পাপ্পু, সংযুক্ত আর আমিরাত, দুবাই, বার্তা২৪.কম | 2023-11-03 13:34:09

আজ ৩ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের ফ্লাগ ডে (পতাকা দিবস)। দিবসটি উপলক্ষে আমিরাতের বিভিন্ন জায়গায় কর্মসূচী পালিত হয়েছে। স্থানীয় লোকজনের পাশাপাশি আমিরাতে বসবারত প্রবাসীরাও পতাকা দিবসটি উদযাপন করেছে।

শুক্রবার সকালে দেখা যায় দেশটির অঙ্গরাজ্য দুবাইতে বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে পতাকা উত্তোলন অনুষ্ঠান, জাতীয় সঙ্গীত বাজানো এবং আমিরাতের পতাকা ধারণকৃত বেলুন আকাশে উড়ানো হয়েছে। এছাড়াও স্কুল-কলেজ, সরকারি অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, বাসা-বাড়িতে আমিরাতের পতাকা লাগিয়ে দিবসটিকে স্মরণ করা হয়েছে। 

জানা যায়, পতাকা দিবস প্রথম পালিত হয় ২০১৩ সালে। পতাকা দিবসটি ২০০৪ সালে শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের রাষ্ট্রপতি হওয়ার বার্ষিকীকে চিহ্নিত করে। প্রতি বছর ৩ নভেম্বর আমিরাতের লোকেরা এই জাতীয় উপলক্ষ্য উদযাপন করে, যেখানে তারা সংযুক্ত আরব আমিরাতের পতাকার প্রতি তাদের আনুগত্য প্রকাশ করেন।

এটা দেশের ঐক্য প্রতিষ্ঠাতা পিতাদের প্রচেষ্টাকে স্মরণ করার একটি সুযোগ। শেখ জায়েদ, শেখ রশিদ এবং অন্য পাঁচ আমিরাতে নেতাদের স্মরণ করা হয় এই দিনটিতে। দুবাইয়ের ভাইস প্রেসিডেন্ট এবং শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ বলেছেন, তারা আমাদের জাতির স্বার্থে সবকিছু বিসর্জন দিয়েছেন । তাদের দূরদৃষ্টির কারণেই দেশ একটি আধুনিক ও উচ্চাভিলাষী রাষ্ট্রে পরিণত হতে পেরেছে।

শেখ মোহাম্মদ বিন জায়েদ পতাকা দিবসের ভাষণে দেশের ঐক্য, সংহতি ও সহমর্মিতার কথা উল্লেখ করে বলেন, আমরা আজ পতাকা তুলেছি আমিরাতের রাষ্ট্রপতির জন্য। তার মহান প্রচেষ্টা এবং জাতিকে সমুন্নত রাখার জন্য তার ক্রমাগত উদ্যোগের প্রতি আমাদের ভালবাসা এবং কৃতজ্ঞতা প্রদর্শন করছি। আবুধাবীর তৎকালীন ক্রাউন প্রিন্স এবং সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার, টুইটারের মাধ্যমে এসব কথা বলেছিলেন।

পতাকা দিবসটি প্রতি বছর ৩ নভেম্বর বার্ষিকীতে স্মরণ করা হয়। এটি কোনো সরকারি ছুটির দিন নয়। সংযুক্ত আরব আমিরাতের পতাকা লাল, সবুজ, সাদা এবং কালো - চারটি রঙের সমন্বয়ে গঠিত।

একটি অফিসিয়াল গাইড অনুসারে, লাল পূর্ববর্তী প্রজন্মের আত্মত্যাগের প্রতীক যারা ইউনিয়নের ভিত্তি স্থাপন করেছিল। সবুজ বৃদ্ধি, সমৃদ্ধি এবং সাংস্কৃতিক পুনর্জাগরণের প্রতীক।

এটি হোয়াইট বিশ্বের নিরাপত্তা ও শান্তির জন্য জাতির দাতব্য অবদান এবং সমর্থন প্রদর্শন করে। কালো রঙ আমিরাতীদের শক্তি এবং তাদের অন্যায় ও চরমপন্থার প্রত্যাখ্যানকে প্রতিফলিত করে।

এ সম্পর্কিত আরও খবর