মালয়েশিয়ায় অনিয়মিত প্রবাসীদের জরিমানা ৫০০ রিঙ্গিত নির্ধারণ

, প্রবাসী

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাউথ-ইস্ট এশিয়া | 2024-03-12 01:43:59

মেয়াদের অতিরিক্ত সময় মালয়েশিয়ায় অবস্থানকারী অবৈধ অভিবাসীরা এখন থেকে ৫০০ রিঙ্গিত বা প্রায় ১০ হাজার টাকা জরিমানা প্রদান করেই বাংলাদেশে ফেরার ভ্রমণ পাশ পাবেন। চলতি মাস থেকে সকল মেয়াদের জন্যই এই ৫০০ রিঙ্গিত জরিমানা কার্যকরের কথা জানিয়েছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

কুয়ালালামপুরে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, অনিয়মিত বাংলাদেশিদের দেশে প্রত্যাবর্তনের জন্য এতোদিন তাদের মালয়েশিয়ায় অবস্থানকৃত সময়ের উপর ভিত্তি করে ইমিগ্রেশনে জরিমানা প্রদান করে দেশে ফেরার সুযোগ ছিল। সম্প্রতি মালয়েশিয়া সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ১ মার্চ ২০২৪ থেকে ৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত অনিয়মিত বাংলাদেশিদের সময় নির্বিশেষে মালয়েশিয়া ইমিগ্রেশনে সর্বোচ্চ ৫০০ রিঙ্গিত জরিমানা প্রদান করে দেশে ফেরার সুযোগ দিয়েছে।

এই প্রক্রিয়ায় মালয়েশিয়ার ১৪টি পয়েন্টে দ্রুত সময়ে অনিয়মিত বাংলাদেশিদের দেশে প্রত্যাবর্তনের জন্য নিবন্ধনের সুবিধা থাকবে। পয়েন্টগুলো হচ্ছে, ইমিগ্রেশন হেড অফিস, পুত্রাজায়া, জোহর, কেদাহ, কেলানতান, মেলাকা, নেগ্রি সেমবিলান, পাহাং, পেরাক, পার্লিস, পুলাউ পেনাং, সেলানগর, তেরেংগানু, ফেডারেল টেরিটরি অব কুয়ালালামপুর, ফেডারেল টেরিটরি অব লাবুয়ান।

জরিমানার অর্থ প্রবাসীরা ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং ই-ওয়ালেট টাচ এন্ড গো'র মাধ্যমে দিতে পারবেন।

অনিয়মিত বাংলাদেশিদের ট্রাভেল পারমিটের জন্য কুয়ালালামপুরের উইলাইয়াহ পেরসেকুতায়ানে সাউথগেট কমার্শিয়াল সেন্টারে এক্সপাট সার্ভিস এসডিএন বিএইচডি'র কাছে নিবন্ধনের জন্য বলা হয়েছে। এখানে ছবিতোলা ও সার্ভিস চার্জসহ অভিবাসীদের ৬৯ রিঙ্গিত বা প্রায় ১৪০০ টাকা প্রদান করতে হবে।

দেশে ফেরত যেতে অনিয়মিত অভিবাসীদের অসাধু ব্যবসায়ী ও প্রতারক থেকে সতর্ক থাকার অনুরোধ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর