ঝেজিয়াং ইউনিভার্সিটিতে শহীদ দিবস ও চকবাজার অগ্নিকাণ্ডে শোকসভা

, প্রবাসী

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:44:13

চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটিতে শহীদ ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস এবং চকবাজার অগ্নিকাণ্ডে শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

শোক সভায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে শাহাদাত বরণকারী সকল ভাষা শহীদ ও বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তানদের আত্মার মাগফেরাত কামনা ও বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটিতে পিএইচডি ও পোস্ট ডক্টরাল গবেষকদের সংগঠন 'বাংলাদেশ স্টুডেন্টস এণ্ড স্কলারস এসোসিয়েশন'-এর সার্বিক সহযোগিতায় এ শোকসভার আয়োজন করা হয়।

শোক সভা পরিচালনা করেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক মো: মাহিদুল ইসলাম মাসুম।  ২০ ফেব্রুয়ারি ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নির্মমভাবে নিহতের প্রতি শোক প্রস্তাব উপস্থাপন ও শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপনও করা হয়। 

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: মোসফেক-উল-হাসান। বক্তব্য প্রদান করেন কমিটির উপদেষ্টা ড. মো: মাসুম হায়দার, কোষাধ্যক্ষ মো: খায়রুল কায়েস ও সভাপতি ড. মো: কামরুল হাসান।

পরবর্তীতে  ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’-গানটি সমবেত কণ্ঠে পরিবেশন করা হয়। প্রচণ্ড ঠাণ্ডা ও বৃষ্টিময় বিরূপ আবহাওয়ার কারণে ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অ্যাসোসিয়েশনের বর্তমান নির্বাহী কমিটির মেয়াদ শেষ হওয়ায় সাধারণ সভার মাধ্যমে সভাপতি ড. মো: আল আমিন ও সাধারণ সম্পাদক মো: রেজাউল করিমের নের্তৃত্বে ১৮ সদস্য বিশিষ্ট নতুন একটি নির্বাহী কমিটি আগামী এক বছরের জন্য গঠন করা হয়।

অনুষ্ঠানের শেষে সকল ভাষা শহীদ ও ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন ক্রীড়া সম্পাদক মো: শাহ আলম। 

এ সম্পর্কিত আরও খবর