নোবিপ্রবি‘র গ্রাজুয়েট তানজিনার কনভোকেশন ইস্তানবুলে

, প্রবাসী

কাওসার আহমেদ  | 2023-09-01 22:31:32

তুরস্ক, ইজমির থেকে: কাজী তানজিনা রহমান মাইক্রোবায়োলজি’তে গ্রাজুয়েশন করেছেন নোয়াখালী বিজ্ঞান ও  প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে। বর্তমানে তিনি বায়োটেকনোলজি ডিপার্টমেন্টে পোস্ট- গ্রাজুয়েশন করছেন তুরস্কের এগে ইউনিভার্সিটিতে। ২০১৬ সালে গ্রাজুয়েশন সম্পন্ন হলেও নোবিপ্রবি’তে কোন কনভোকেশন হয়নি। ইতিপূর্বে সম্পন্ন সকল গ্রাজুয়েট ও পোস্ট গ্রাজুয়েটদের নিয়ে নবিপ্রবি’তে কনভোকেশন অনুষ্ঠিত হয় ২৪ ফেব্রুয়ারি। কিন্তু কাজী তানজিনা রহমান অবস্থান করছেন তুরস্কে। বিষয়টি আগে থেকেই ওকেফহাল ছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস -চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মাদ ওয়াহিদুজ্জামান ২৭ ফেব্রুয়ারি তুরস্কের ইস্তানবুল টেকনিক্যাল ইউনিভার্সিটিতে ইসারমুস-স্কলারসিপের জন্য একটি চুক্তি ও সমঝোতা স্মারক করতে এসেছিলেন। সেই অনুষ্ঠানে কাজী তানজিনা রহমান নোবিপ্রবি’র প্রাক্তন ছাত্রী হিসাবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সম্পর্কে প্রেজেনটেসন প্রদান করেন। সেই সু্যোগে নোবিপ্রবি তাঁকে ইস্তানবুল টেকনিক্যাল ইউনিভার্সিটিতে কনভোকেশন প্রদানের আয়োজন করে। সত্যি এক ব্যতিক্রম ধর্মী আয়োজন ছিল।    

কাজী তানজিনা রহমান বাংলাদেশের ঢাকা’র কাজী আব্দুর রহমান এবং সৈয়দা  তাহমিনা রহমান এর মেয়ে। তিনি মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি ও এইচএসসি,  নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রোবায়োলজি’তে (অনার্স) শেষ করেন। তানজিনা রহমান ২০১৭ তুরস্কের সরকারি বৃত্তি পেয়ে পাড়ি জমান তুরস্কে । 

বর্তমানে তিনি তুরস্কের এগে ইউনিভার্সিটিতে বায়োটেকনোলজি ডিপার্টমেন্টে মাস্টার্সে অধ্যয়নরত আছেন।   

এ সম্পর্কিত আরও খবর