টোকিওর বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালন

, প্রবাসী

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 13:19:42

জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসে পালিত হয়েছে ‘গণহত্যা দিবস’। দিবসটি উপলক্ষে সোমবার (২৫ মার্চ) এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়।

আলোচনা সভায় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সকল সদস্য এবং একাত্তরের বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধাভরে স্মরণ করেন।

তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ বিশ্বের ইতিহাসে কলঙ্কময় এক অধ্যায়। বাঙালি জাতিকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করতে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী সেদিন যে পৈশাচিক নির্যাতন চালিয়েছিল, তা বাংলার মুক্তিকামী মানুষকে দমিয়ে রাখতে পারেনি। ৩০ লাখ প্রাণ আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বীর বাঙালি বিজয় ছিনিয়ে আনে।

রাষ্ট্রদূত জানান, ইতিহাসের জঘন্যতম এই হত্যাযজ্ঞের আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করার জন্য সরকার এবং বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাসসমূহ কাজ করে যাচ্ছে। এ স্বীকৃতি অর্জনের মাধ্যমেই শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন পরিপূর্ণতা পাবে।

অনুষ্ঠানে গণহত্যা দিবসের ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এ সময় দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ ও উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর