পর্তুগালে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল ফিতর উদযাপন 

, প্রবাসী

নাঈম হাসান পাভেল, পর্তুগাল থেকে | 2023-08-31 21:50:04

সৌদি আরব ও ইউরোপের দেশগুলোর সাথে মিল রেখে যথাযোগ্য মর্যাদায় পর্তুগালে উদযাপিত হলো পবিত্র ঈদুল ফিতর। পর্তুগালের বিভিন্ন অঞ্চলে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরাও ঈদ উদযাপনে অংশ নেন।

মঙ্গলবার (৪ জুন) স্থানীয় সময় সকাল ৮টায় লিসবনের মার্তৃম-মুনিজ পার্কে অনুষ্ঠিত হয় ঈদের সবচেয়ে বড় জামাত। এছাড়াও লিসবনে বাংলাদেশী অধ্যুষিত মার্তৃম-মুনিজের বেসফরমসো সড়কের দুটি মসজিদে সকাল নয়টায় পৃথক দুইটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। তিনটি পৃথক জামাতে অংশ নেয় বাংলাদেশিসহ মুসলিম ধর্মাবলীর প্রায় ৫ হাজার মানুষ।

ঈদ উদযাপন কমিটি লিসবন পর্তুগালের আয়োজনে মার্তৃম মুনিজ পার্কের খোলা ময়দানে ঈদুল ফিতরের এই বৃহৎ জামাত অনুষ্ঠিত হয়ে থাকে। যুক্তরাজ্যের পরে ইউরোপের অন্যতম বৃহৎ ঈদ জামাত হিসেবে এটিকে বর্ণনা করা হয়ে থাকে।

ঈদের নামাজ শুরুর আগে বয়ান করেন মার্তৃম-মুনিজ জামে মসজিদের খতিব মাওলানা ইব্রাহিম মোল্লা ও নামাজে ইমামতি করেন বায়তুল মোকাররম জামে মসজিদ লিসবনের খতিব মাওলানা আবু সাঈদ।

নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর মুসল্লিরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। বাবা-মায়ের সঙ্গে ঈদের জামাতে আসা শিশুরাও পরস্পরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় ও ঈদ উৎসবে মেতে ওঠে।

এদিকে পর্তুগালস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী ঈদ জামাতে অংশ নিয়ে দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, রাজনীতিকসহ বাংলাদেশ কমিউনিটির সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রবাসী বাংলাদেশিদের প্রাণকেন্দ্র লিসবনের মার্তৃম মুনিজ বেনফরমসো সড়কে জড়ো হতে থাকেন সবাই। ঈদকে কেন্দ্র করে পর্তুগালের বাংলাদেশি রেস্তোরাঁগুলোতে নানা খাবার ও মিষ্টান্নভোজনের আয়োজন করা হয়।

বাংলাদেশি অধ্যুষিত এলাকা ছাড়াও পর্তুগালের সেন্ট্রাল মসজিদ লিসবনে ঈদ জামাতে অংশ নেন পর্তুগাল বসবাসরত বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা। লিসবন ছাড়াও পর্তুগালের পোর্তো, আলগ্রাভসহ দেশটির বিভিন্ন অঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় করেছেন।

পর্তুগালে প্রতিনিয়ত বাংলাদেশি পরিবারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, সেই সাথে বাড়ছে বিশেষ দিবস ও ধর্মীয় উৎসবগুলোতে উদযাপনের আমেজ। প্রবাসী বাংলাদেশি পরিবারগুলোর ঈদ উদযাপনে অংশ নিচ্ছেন স্থানীয় পর্তুগিজ নাগরিকরাও।

এ সম্পর্কিত আরও খবর