গুজরাটের বন্যায় পানিবন্দী তিনদিন

, প্রবাসী

মিতু কর্মকার | 2023-08-26 12:32:18

৩১ জুলাই, ১ এবং ২ আগস্ট—এ তিনদিন আমি পানিবন্দী হয়ে আমার হোস্টেলে বসে ছিলাম। হঠাৎ টানা তিনদিনের প্রচণ্ড বৃষ্টির কারণে বরোদা শহরের অধিকাংশ জায়গা পানির নিচে। ৮ ঘণ্টার বৃষ্টিতে ৭/৮ ফুট পানিতে শহর ডুবে গেছে। এই শহরে ১৯২৭ সালে এমন বন্যা হয়েছিল তখন ৯০ ইঞ্চি বৃষ্টি হয়েছিল সেই বন্যার নাম দেওয়া হয়েছিল ‘ঘোড়াপুর’—কারণ বন্যার জল ঘোড়ার ভাস্কর্যের পা পর্যন্ত উঠে গিয়েছিল। এত বছর পর আবার বন্যা হলো। আকস্মিকভাবে বন্যা হওয়ার পরও সরকারের তৎপরতা ছিল দেখার মতো।

আমরা সবাই যখন ঘুম থেকে উঠে দেখলাম আমাদের হোস্টেলের নিচের তলাতে জল চলে আসছে তখন আমরা অস্থির হয়ে উঠেছিলাম। কারণ সবার আগে আমার মাথায় এসেছিল আমার রুমে চাল আছে কিনা। কিন্ত দুর্ভাগ্যবশত তার আগের দিন রাতেই আমার চাল শেষ হয়ে গিয়েছিল। আমাদের ফরেন হোস্টেলটা মেইন হোস্টেল থেকে আলাদা। আমাদের হোস্টেলে আমরা নিজেরা রান্না করে খাই তাই চিন্তাটা বাড়ছিল। কাজের দিদিটাও এত বৃষ্টির কারণে আসতে পারেনি। আমার রুমমেট বলল তার কাছে চাল আছে। আমি ভাবলাম ঠিক আছে দেখা যাক কী হয়! কিন্তু আমার চিন্তাকে ভেদ করে ওই সময় আমাদের আইসিসিআর-এর ডিরেক্টর জিগার ইনামদার নিজে এসে হাজির হলো আমাদের সাহায্য করার জন্য। কী লাগবে, কখন কী দরকার সব কিছুর জন্য পুরোটা সময় আমাদের খোঁজ নিয়েছেন।

জিগার ইনামদার আমাদের বিশ্ববিদ্যালয়ের সিনেট এবং সিন্ডিকেট সদস্য। তার পুরো টিম বিশ্ববিদ্যালয় এবং বরোদা শহরের অধিকাংশ এলাকার জন্য কাজ করেছেন। আমাদের তিনবেলার খাবার, জল , দুধ এবং ওষুধ দিয়ে গেছেন নিজে এসে। আমি শুধু ভেবেছি তার নিজে আসার কিন্তু দরকার ছিল না কিন্তু উনি এসে বারবার সাহস দিয়েছেন। আবারও প্রমাণ করেছেন গুজরাটের আতিথেয়তা। আমি মুন্ধ হয়েছিলাম এমন নেতা দেখে। ভদ্রলোক নিজে দুদিন যাবত নিজের বাড়িতে যায়নি। ছেলেদের হোস্টেলে হেল্প সেন্টার খুলেছিল। এখানে তার টিম নিজের রান্না করেছে আমাদের সবার জন্য। আরো একটা ব্যাপার তখন ঘটেছিল সেটা হলো এখানে প্রচুর কুমির আছে আশে পাশের নদীতে। বন্যা হবার কারণে সব কুমির শহরে ঢুকে পড়েছিল এই অবস্থাতে নিচে জলে পা রাখার কথা ভাবতে পারছিলাম না, কিন্তু সেই অবস্থায় তারা জলের মধ্যে হেঁটে এসে সাহায্য করে গেছে।

ঈর্ষণীয় বর্ষাগুলো বাংলাদেশের

এখানে অনেকের বাড়িতে কুমির উঠে গিয়েছিল কিন্তু আশ্চর্যের বিষয় কী জানেন? কুমিরগুলোকে কেউ মারেনি। ফরেস্ট অফিসাররা এত তৎপর ছিল যে তারা এসে ধরে নিয়ে গেছে। আমাদের হোস্টেলের পেছনেও কুমির পাওয়া গেছিল। এখানে এসে আমার শুধু একটা কথাই মনে হয়েছিল যে, আমাদের দেশে হলে আমরা কুমিরগুলোকে এতটা সুরক্ষা দিতে পারতাম কিনা। আমার নিজস্ব উপলব্ধির কথা বললাম। গুজরাট (পুরো ভারতের কথা জানি না) প্রকৃতিকে সংরক্ষণের চেষ্টা করছে আর আমরা গাছ কেটে বন উজাড় করে বেড়াচ্ছি।

বন্যায় তিনদিনে এদের ক্ষতি হয়েছে ৫০০০ কোটি রুপি। এখনো অনেক জায়গায় বন্যা আছে। শহরের পানি কমে গেছে। এত কিছুর পর আমার মাথায় শুধু একটা কথাই ঘুরছে—আমার দেশ সেই কবে থেকে বন্যার কবলে, কত হাজার হাজার মানুষ পানিবন্দী, চলছে ডেঙ্গুর মাহামারি। আমার দেশেও এরকম কার্যকর তৎপরতা, সঠিক পরিকল্পনা ও তার বাস্তবায়ন দেখতে চাই।

এ সম্পর্কিত আরও খবর