নাইজেরিয়ার উপ-রাষ্ট্রপতিকে বঙ্গবন্ধুর বই উপহার

, প্রবাসী

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 13:05:43

বাংলাদেশের পক্ষ থেকে নাইজেরিয়ার উপ-রাষ্ট্রপতি ইয়েমি ওছিনবাজোকে বঙ্গবন্ধুর বই উপহার দেওয়া হয়েছে।

শুক্রবার (২৩ আগস্ট) নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান উপ-রাষ্ট্রপতি ইয়েমি ওছিনবাজো‘র সঙ্গে তার অফিসে সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় হাইকমিশনার উপ-রাষ্ট্রপতিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত 'দি আনফিনিশড মেমোরিজ' বইয়ের একটি কপি উপহার দেন।

শনিবার (২৪ আগস্ট) অবুজাস্থ বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অত্যন্ত আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে হাইকমিশনার আহসান নাইজেরিয়ার উপ-রাষ্ট্রপতিকে তাঁর দ্বিতীয় মেয়াদে উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় উষ্ণ অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে উপর হাইকমিশনার নাইজেরীয় উপ-রাষ্ট্রপতিকে অবহিত করেন। উপ-রাষ্ট্রপতি তা ধৈর্য্য সহকারে শুনেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন। বৈঠকে দুপক্ষ দুদেশের মধ্য দ্বিপক্ষীয় সম্পর্ক গভীরতর ও বিস্তৃত করার উপরে বিশেষ গুরুত্ব আরোপ করেন। দুদেশের মধ্যে উচ্চ পর্যায়ে সফর বিনিময়ের উপরে উভয়ে বিশেষ জোর দেন।

এছাড়া মিয়ানমার হতে জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গা উদ্বাস্তুদের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলার ব্যাপারেও হাইকমিশনার মো. শামীম আহসান রাষ্ট্রপতিকে অবহিত করেন। ঢাকাতে নাইজেরিয়ার মিশন খোলার বিষয়টির ব্যাপারে হাইকমিশনার তাগিদ দেন।

বৈঠকে নাইজেরিয়ার পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মোস্তাফা লাউয়াল সুলেইমান এবং বাংলাদেশ হাইকমিশনের হেড অব চ্যান্সেরি মোহাম্মদ শাহ ইকরামুল হক উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর