মালয়েশিয়ায় সবজি বাগান থেকে ১২ বাংলাদেশি আটক

, প্রবাসী

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 19:01:25

মালয়েশিয়ায় ক্যামেরুন হাইল্যান্ডের সবজি বাগান থেকে ১২ জন বাংলাদেশি নাগরিকসহ ৩৯ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ।

গত বৃহস্পতিবার (১২ সেপ্টম্বর) স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে ক্যামেরুন হাইল্যান্ডের ৭টি সবজি বাগান ও ফুলের বাগানে অভিযান চালায় মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক ইনদেরা খায়রুল জায়মি দাউদ বলেন, মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশনের সঙ্গে পুত্রজায়া ইমিগ্রেশন বিভাগের ২৪ জন কর্মকর্তা অভিযানে অংশ নেন। ক্যামেরুন হাইল্যান্ডের কুয়ালা তেরলায় ৭টি সবজি বাগানে এ অভিযান পরিচালিত হয়।

অভিযান শেষে সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দাতুক ইনদেরা খায়রুল জায়মি দাউদ বলেন, সবজি বাগানটিতে বেশিরভাগই অবৈধ অভিবাসী শ্রমিক।

১২ জন বাংলাদেশি ছাড়াও ওই অভিযানে ১৭ জন ভারতীয়, ৮ জন মিয়ানমার ও ২ জন নেপালি নাগরিককে আটক করা হয়। এ সময় তাদের কাছে কোন ধরনের বৈধ কাগজপত্র পাওয়া যায়নি বলে জানান দাতুক ইনদেরা খায়রুল জায়মি দাউদ।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক বলেন, অভিযান চলাকালে অবৈধ অভিবাসীরা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু ব্লক রেইড দিয়ে তাদের আটক করা হয়। বৈধ কাগজপত্র না থাকা এবং অতিরিক্ত সময় অবস্থানের কারণে তাদের আটক করা হয়েছে। ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং ইমিগ্রেশন রুলস ১৯৬৩ এর অধীনে তাদের তদন্ত চলছে।

তিনি বলেন, আটককৃতদের লেংগেং ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে আটক রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে অধিকতর তদন্ত ও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এছাড়াও তদন্তের জন্য সবজি বাগানের আরও ৬ কর্মীকে ইমিগ্রেশন বিভাগে ডাকা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর