নিউইয়র্কে বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে ও বাণিজ্য মেলা ২৭ সেপ্টেম্বর

, প্রবাসী

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 22:45:27

নিউইয়র্কের জ্যাকসন হাইটসে আগামী ২৭-২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে ও বাংলাদেশ বাণিজ্য মেলা’। এরমধ্যে ‘বঙ্গবন্ধুর দূরদর্শিতা ও বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে মূল বক্তব্য দেবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া বাংলাদেশ ও আমেরিকার মূলধারার গুরুত্বপূর্ণ কয়েকজন ব্যক্তিত্ব অংশগ্রহণ করবেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন। সেই দিনটিকে বাংলাদেশি ‌‘ইমিগ্র্যান্ট ডে’ হিসেবে ঘোষণা করার জন্য এ বছর ফেব্রুয়ারি মাসে নিউইয়র্ক স্টেট সিনেটে সিনেটর টবি অ্যান স্ট্যাভেস্কি রেজ্যুলেশন আকারে উত্থাপন করেন। মুক্তধারা ফাউন্ডেশনের তিন বছরের চেষ্টার পর এ বছর ২৭ ফেব্রুয়ারি প্রস্তাবটি সিনেটে রেজ্যুলেশন আকারে পাশ হয়।

এদিকে, গত বছরের মতো এবারও এনআরবি তিন দিনব্যাপী ‘বাংলাদেশ বাণিজ্য মেলার আয়োজন করছে। ২৭ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এই মেলা উদ্বোধন করবেন।

এতে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শেখ ফাহিম, গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও সিইও মার্ক জ্যাফি,বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সহ-সভাপতি আরশাদ জামাল দীপু, ঢাকা চেম্বার অব কমার্সের সভাপতি ও সামা তাসির অংশ নেবেন বলে জানা গেছে।

একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, সাংবাদিক ও লেখক সুভাষ সিংহ রায় বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেবেন।

তিন দিনব্যাপী এই মেলায় বাংলাদেশের বিভিন্ন পণ্যসমাগ্রীর স্টল ছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ও তার ওপর লিখিত শ্রেষ্ঠ গ্রন্থগুলোর প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু সম্পর্কে প্রকাশিত বই ছাড়াও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ে প্রকাশিত কিছু দুর্লভ অনেক গ্রন্থ দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

তিন দিনের অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করবেন বাংলাদেশের প্রখ্যাত শিল্পী রফিকুল আলম, শমী কায়সার, মাহফুজ আহমেদ, মীর সাব্বির, তনিমা হাদী ও উদীপ্ত সাহা। অনুষ্ঠানের কোন প্রবেশ মূল নেই।

এ সম্পর্কিত আরও খবর