স্পেন আ’ লীগের সম্মেলন ১৮ নভেম্বর, পকেট কমিটি করার শঙ্কা

, প্রবাসী

কবির আল মাহমুদ, স্পেন | 2023-08-26 11:23:04

আগামী ১৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে স্পেন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। এ সম্মেলনকে ঘিরে এরই মধ্যে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।

দলে অনুপ্রবেশকারী, দলীয় শৃঙ্খলা বিরোধী ও যাদের দলের দুর্দিনে কখনও দেখা যায়নি তারাই এ সম্মেলনের সঙ্গে যুক্ত। ফলে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে স্পেন আওয়ামী লীগের কমিটি গঠনের প্রক্রিয়া নিয়ে। পকেট কমিটি ঘোষণা হবে নাকি কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত হবে আগামীর নেতৃত্ব, তা নিয়ে কানাঘুষা চলছে।

তবে, আওয়ামী লীগের তৃণমূল নেতাকর্মীদের দাবি, পকেট কমিটি নয়, কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত নেতৃত্বের হাতেই দেওয়া হোক স্পেন আওয়ামী লীগ পরিচালনার দায়িত্ব।

এদিকে, গত ১০ জুলাই ঘোষিত স্পেন আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতির জন্য ২৬ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এ কমিটি ৯০ দিনের মধ্যে একটি সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের দায়িত্ব পায়। কিন্তু এ ৯০ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনে ব্যর্থ হওয়ায় উল্টো তাদের কর্মকাণ্ডে তৃণমূলে ক্ষোভের সঞ্চার হয়েছে। সম্মেলন আয়োজনে প্রস্তুতি কমিটি বিভিন্ন সময় মতবিনিময় সভার আয়োজন করলেও কারা হবে কাউন্সিলর তা ঘোষণা না করে আগামী ১৮ নভেম্বর সম্মেলনের তারিখ নির্ধারণ করায় আহ্বায়ক কমিটির অধিকাংশ সদস্য ও তৃণমূলের নেতাকর্মীদের মাঝে এ ক্ষোভ সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

সূত্র মতে, স্পেন আওয়ামী লীগের সাবেক কার্যকরী কমিটির ৭১ জন এবং বার্সেলোনা কমিটির ৫১ জন করে নির্ধারিত কাউন্সিলর স্পেন আওয়ামী লীগের সম্মেলনে অংশ নেবেন এবং স্পেন আওয়ামী লীগের কমিটি গঠনে ভোট দেওয়ার সুযোগ পাবেন। এ ১২২ জন অথবা স্পেনে নতুন আগত বিভিন্ন দেশ এবং বাংলাদেশ থেকে আগত অনেক নেতাকর্মী আছেন, যারা অতীতে আওয়ামী লীগের পদে ছিলেন, কিন্তু এখন নেই, যারা আওয়ামী লীগ পরিবারের। কিন্তু স্পেন আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির নেতারা সেসব কথা না বলে আহুত সভাগুলোতে কাউন্সিলর হতে আগ্রহীদের আবেদন কিংবা সদস্য না করায় তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীরা চরমভাবে ক্ষিপ্ত হয়েছেন।

সোমবার (১১ নভেম্বর) রাতে স্পেনের রাজধানী মাদ্রিদের মেহমান খানা রেস্টুরেন্টে স্পেন আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির জন্য গঠিত আহ্বায়ক কমিটির ১৭ জন সদস্য ও তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীরা ‘আমরা আশাবাদী স্পেন আওয়ামী লীগের সম্মেলন হবে গণতান্ত্রিক প্রক্রিয়ায়’-এ স্লোগান নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন। স্পেন আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. দুলাল সাফার সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক শেখ আব্দুর রহমানের সঞ্চালনায় আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন আহ্বায়ক কমিটির সদস্য ও সিনিয়র আওয়ামী লীগ নেতা মো. জাকির হোসেন, স্পেন আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আব্দুল কাদের ঢালী, আয়ূব আলী সোহাগ, আহ্বায়ক কমিটির সদস্য সায়েম সরকার, তামিম চৌধুরী, মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, প্রবীণ আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন মাস্টার, রফিক খান, রাসেল দেওয়ান, ইফতেখার আলম, আব্দুর রহমান, নূর মোহাম্মদ রিপন, আব্দুল কায়ূম, মাহবুবুর রহমান বকুল, যুব নেতা ওলিউর রহমান, মো. হাসান, জালাল হোসাইন, ওয়াহিদুজ্জামান, নজরুল ইসলাম প্রমুখ।

এ সময় নেতৃবৃন্দ বলেন, সর্ব ইউরোপ আওয়ামী লীগের নির্দেশনা না মেনে অতি গোপনীয়তার সঙ্গে কাউন্সিলর লিস্ট প্রস্তুত করা হচ্ছে। সর্ব ইউরোপ আওয়ামী লীগের নির্দেশনায় স্পেন আওয়ামী লীগের সাবেক কমিটির নেতৃবৃন্দ ও বার্সেলোনা কমিটির নেতৃবৃন্দকে কাউন্সিলর করার কথা থাকলেও কে কাউন্সিলর হচ্ছেন, কে হচ্ছেন না, তা আমাদের জানতে দেওয়া হচ্ছে না। আমাদের কাউন্সিলর করা হবে কি না আমরা সন্ধিহান। আমরা আশঙ্কা করছি, কোনো স্বার্থান্বেষী মহল পকেট কমিটি করার জন্য এ রকম অগণতান্ত্রিক কর্মকাণ্ড পরিচালনা করছে। এ প্রসঙ্গে সর্ব ইউরোপ আওয়ামী লীগ নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

মাদ্রিদে সংবাদ সম্মেলন করেছেন স্পেন আওয়ামী লীগের কয়েকজন নেতাকর্মী, ছবি: সংগৃহীত

স্পেন যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাসেল দেওয়ান বলেন, এমনিতেই সর্ব ইউরোপ আওয়ামী লীগ থেকে যে সম্মেলন প্রস্তুতি কমিটি করা হয়েছে, তাতেই প্রশ্নবিদ্ধ ব্যক্তির ছড়াছড়ি। যা তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রথম থেকেই সহজভাবে গ্রহণ করেননি। তার ওপর তারা আগামী নেতৃত্বের আকাঙ্ক্ষা বাস্তবায়নের জন্য সব নিয়ম কানুন নির্দেশনা অমান্য করে তাদের মন মত কাউন্সিলর করে পকেট কমিটি করার পায়তারা করছেন।

আহ্বায়ক কমিটির অন্যতম যুগ্ম আহ্বায়ক শেখ আব্দুর রহমান বলেন, কেন্দ্র ও সর্ব ইউরোপ আওয়ামী লীগের নির্দেশনা উপেক্ষা করে যদি কোনো সম্মেলন করা হয়, তা হবে প্রহসনের। গণতান্ত্রিক ও গঠনতান্ত্রিক উপায়ে দলীয় নেত্রী ও সর্ব ইউরোপ আওয়ামী লীগের নির্দেশনা মোতাবেক স্বচ্ছতার ভিত্তিতে সম্মেলন করতে হবে। যেখানে আওয়ামী লীগের প্রাণ তৃণমূলের নেতাকর্মীদের মূল্যায়ন করা হবে।

সংবাদ সম্মেলনে সাংগঠনিক শৃঙ্খলা মেনে সব আওয়ামী লীগ নেতৃবৃন্দের সমন্বয়ে পূর্ণাঙ্গ কমিটি করতে সম্মেলন আয়োজনের বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি ও সর্ব ইউরোপ কমিটির হস্তক্ষেপসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করা হয়।

সংবাদ সম্মেলনে স্পেন আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির জন্য গঠিত আহ্বায়ক কমিটির ২৬ সদস্যের মধ্যে ১৭ জন উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর