যুদ্ধাপরাধীর মুক্তিদাবিকারী স্পেন আ’লীগের সভাপতি!

, প্রবাসী

কবির আল মাহমুদ, স্পেন থেকে | 2023-08-24 18:21:52

বির্তক যেন পিছু ছাড়ছে না নবগঠিত স্পেন আওয়ামী লীগের কমিটির। অভিযোগ উঠেছে দলের ত্যাগী, নির্যাতিত ও পোড় খাওয়া নেতাকর্মীদের বাদ দিয়ে অল ইউরোপ আওয়ামী লীগের সভাপতি অর্থের বিনিময়ে অনুগতদের দিয়ে কমিটি ঘোষণা করেছেন।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) রাজধানী মাদ্রিদের একটি রেস্তোরাঁয় সর্ব ইউরোপ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের অনৈতিক ও অসাংগঠনিক কার্যকমের প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে স্পেন তৃণমূল আওয়ামী লীগের মনোনীত সভাপতি মো. বোরহান উদ্দিন বলেন, ঘোষিত কমিটি নিয়ে দলের কোন্দল তীব্র আকার ধারণ করেছে। ব্যক্তি বিশেষের ভাগাভাগির ‘পকেট’ কমিটি হয়েছে বলে অনেক সিনিয়র নেতাই এই কমিটি প্রত্যাখ্যান করেছেন।

অল ইউরোপ আওয়ামী লীগের দুই নেতা, বিগত দিনে নির্যাতিত ও পোড় খাওয়া নেতাকর্মীদের কোনো মতামত না নিয়ে এই কমিটি ঘোষণা করেছেন বলে অভিযোগ করেন তিনি।

তৃণমূলের নেতা-কর্মীরা অল ইউরোপ আওয়ামী লীগের শীর্ষ দুই নেতার বিরুদ্ধে ‘পকেট’ কমিটি দেওয়ার অভিযোগ করে দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে স্মারকলিপি দিয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান বোরহান উদ্দিন।

তিনি বলেন, জাতিসংঘ আয়োজিত বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৫-এ যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ ডিসেম্বর ৩ দিনের সফরে স্পেনের মাদ্রিদে আসেন। দলীয় সভাপতির আগমন উপলক্ষে ইউরোপের বিভিন্ন দেশ থেকে আওয়ামী লীগের বিভিন্ন দেশের শত শত নেতাকর্মী মাদ্রিদে এসে সমবেত হন। তাদের উদ্দেশ্য ছিল গণসংবর্ধনা আয়োজনের মাধ্যমে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ প্রধানের সান্নিধ্যে এসে স্পেন তথা ইউরোপে আওয়ামী লীগের কার্যক্রম ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা ও মতামত ব্যক্ত করা।

কিন্তু তাদের তো সেই সুযোগ দেওয়া হয়নি, উল্টো নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাড়াবাড়ি রকমের নিরাপত্তাকর্মী রাখা হয় এবং হাতের ইশারা দিয়ে জামায়াত বিএনপির ২৫/৩০ জন নেতাকর্মীদের ঢুকিয়ে ইউরোপীয় আওয়ামী লীগ, বিতর্কিত স্পেন আওয়ামী লীগের নতুন কমিটি ও দূতাবাস নিজেদের নির্বাচিত স্থানীয় অতিথিদের সমন্বয়ে খুবই সীমিত আকারে হোটেল লবিতে আওয়ামী লীগ প্রধানকে সংবর্ধনার আয়োজন করে। অথচ আওয়ামী লীগের অনেক ত্যাগী নেতা কর্মীদের হলে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেন বোরহার উদ্দিন।

সংবাদ সম্মেলনে উপস্থিত স্পেন তৃণমূল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কে এম সেলিম রেজা বলেন, ইউরোপীয় আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ করতে এম নজরুল ইসলামকে সর্ব ইউরোপ আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু তিনি তৃণমূলের মতামত অগ্রাহ্য করে অর্থের বিনিময়ে পকেট কমিটি ঘোষণা করে আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে আরও দ্বন্দ্ব বাড়িয়ে দিচ্ছেন। যে লোক যুদ্ধাপরাধী সাঈদীর মুক্তি আন্দোলনে অতিথি হিসেবে উপস্থিত থাকে তাকে কীভাবে আওয়ামী লীগ স্পেন শাখার সভাপতির পদ দেওয়া হয়? তিনি এমন প্রশ্ন রেখে এম নজরুল ইসলামকে সর্ব ইউরোপ আওয়ামী লীগের সভাপতির পদ থেকে প্রত্যাহারের জন্য দলীয় সভাপতির কাছে অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্পেন আওয়ামী লীগের প্রবীণ নেতা আক্তার হোসেন আতা, ইসলাম উদ্দিন শেখ, সদ্য বিলুপ্ত স্পেন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শেখ আব্দুর রহমান, স্পেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, স্পেন যুবলীগের আহ্বায়ক ইফতেখার আলম, স্পেন ছাত্রলীগের সাবেক সভাপতি ইসমাইল হোসেন রায়হান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর