ফিনল্যান্ডের স্বাধীনতা দিবসের উৎসবে প্রবাসী বাংলাদেশিরা

, প্রবাসী

ওয়াসীম আকরাম, হেলসিংকি থেকে | 2023-08-25 23:36:31

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ফিনল্যান্ডে উদযাপিত হলো দেশটির ১০২তম স্বাধীনতা দিবস। ১৯১৭ সালের ৬ ডিসেম্বর ফিনল্যান্ড প্রজাতন্ত্র পার্শ্ববর্তী দেশ সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

শুক্রবার (৬ ডিসেম্বর) সকাল ৯টায় বৃহত্তর হেলসিংকিস্থ ভানতা সিটি করপোরেশনে জাঁকজকমপূর্ণ আয়োজনের শুরুতে স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে নীরবতা পালন করা হয়।

এরপর পতাকা উত্তোলন ও বিভিন্ন শিক্ষা পরিষ্ঠানের ছাত্রছাত্রীদের কুচকাওয়াজের মাধ্যমে শুরু হয় দেশটির ১০২তম স্বাধীনতা দিবস উৎসব।

নানা ধরনের সুস্বাদু খাবার-পানীয়ের পাশাপাশি পরিবেশিত হয় দেশের নামকরা শিল্পীদের নাচ-গান। এ সময় ধর্ম, বর্ণ ও সংস্কৃতি নির্বিশেষে সুধীজনের সমাগমে কোলাহলপূর্ণ আর সুস্বাদু খাবারের সুঘ্রাণে ভরপুর হয়ে ওঠে সমগ্র আঙিনা।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ফিনল্যান্ডের মন্ত্রিপরিষদের সদস্য, পার্লামেন্ট মেম্বার, রাজনৈতিক ব্যক্তিত্ব, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, প্রবাসী ও সুধীজনরা।

ফিনল্যান্ডের স্বাধীনতা দিবসের উৎসবে প্রবাসী বাংলাদেশিরা

ফিনল্যান্ডের ১০২তম স্বাধীনতা দিবসের উৎসবে বাংলাদেশের ৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করে। এরা হলেন- জামান সরকার, মবিন মোহাম্মদ, রুবেল ভূঁইয়া, সামসুল গাজী ও প্রদীপ কুমার সাহা।

ফিনল্যান্ড উত্তর-পশ্চিম ইউরোপের বাল্টিক সাগরের উপকূলে অবস্থিত এবং ইউরোপের সবচেয়ে উত্তরে অবস্থিত দেশগুলির একটি। দেশটির সরকারি নাম ফিনল্যান্ড প্রজাতন্ত্র। তবে ফিনীয়রা নিজেদের দেশকে সুওমি বলে ডাকে। সুওমি শব্দের অর্থ হ্রদ ও জলাভূমির দেশ।

ফিনল্যান্ড রুশ বিপ্লবের পর ১৯১৭ সালে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নেয় এবং ১৯৯৫ সালে ইউরোপীয় ইউনিয়নের পূর্ণ সদস্যপদ লাভ করে।

এ সম্পর্কিত আরও খবর