জাপানে বৃহত্তর খুলনা সমিতির নবান্ন উৎসব উদযাপন

, প্রবাসী

নিউজ ডেস্ক, বার্ত২৪.কম | 2023-09-01 09:13:01

সূর্যোদয়ের দেশ জাপানে দ্বিতীয়বারের মতো উদযাপন করা হলো আবহমান বাংলার ঐতিহ্যবাহী নবান্ন উৎসব।

রোববার (৮ ডিসেম্বর) স্থানীয় সময় বিকেল ৬টায় টোকিও’র তাকিনোগাওয়াকাইকান হলে বৃহত্তর খুলনা সমিতির (জিকেসিজে) উদ্যোগে এ উৎসবের আয়োজন করা হয়।

বিদেশের মাটিতে থেকেও দেশীয় সংস্কৃতির ঐতিহ্য এবং ধারাবাহিকতা রক্ষায় সমিতির ৫০০ সদস্য এতে অংশ নেয়। এছাড়াও জাপানের বাংলাদেশ দূতাবাসের শীর্ষ কর্মকর্তাসহ অনেক জাপানি এতে যোগ দেন।

বৃহত্তর খুলনা সমিতি নবান্ন উৎসবের আয়োজন করে।

পুরো উৎসব পাঁচটি পর্বে ভাগ করা হয়েছিল। উদ্বোধন, নবান্নের গীত সন্ধ্যা, কবিতা সন্ধ্যা, নবান্নের নৃত্য আনন্দ ও কনসার্ট।

উৎসবে চাল ও চালের গুড়ি দিয়ে তৈরি বাহারি খাবার, মিষ্টান্ন ও রকমারি পিঠা দিয়ে আপ্যায়ন করা হয় অতিথিদের। পাশাপাশি বৃহত্তর খুলনার শিল্পীরা নাচে-গানে মাতিয়ে তোলেন উৎসবটি। পরিবেশিত হয় খুলনার একাধিক আঞ্চলিক গানও।

রকমারি পিঠা দিয়ে আপ্যায়ন করা হয় অতিথিদের।

বৃহত্তর খুলনা সমিতির কর্মকর্তা তানিজা শারমিন ও বহ্নি আহমেদ বলেন, বিদেশিদের সামনে দেশের গৌরবময় ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরা এবং নিজেদের চর্চা অব্যাহত রাখার লক্ষ্য থেকেই আমাদের এ আয়োজন। প্রথমবারের চেয়ে এবারের আয়োজনে আমরা অনেক বেশি সাড়া পেয়েছি। আগামীতে আরো বড় পরিসরে এ ধরনের আয়োজনের পরিকল্পনা রয়েছে আমাদের।

জিকেসিজে সভাপতি গুল মোহাম্মদ ঠাকুর, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, রুনা আহমেদ, বহ্নি আহমেদ, গোলাম মাসুম, তানিজা শারমিনসহ বিশজনের স্বেচ্ছাসেবক দল গোটা আয়োজন সফল করে তোলেন।

এ সম্পর্কিত আরও খবর