ইতালির মিলানে মহান বিজয় দিবস উদযাপন

, প্রবাসী

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 15:38:16

ইতালির মিলান শহরে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যে নানা কর্মসূচীর মধ্যে দিয়ে প্রতিবছরের মত এবারও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলান মহান বিজয় দিবস উদযাপন করেছে।

সোমবার (১৬ ডিসেম্বর) ৪৯তম মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে অংশ নেন মিলানে বসবাসরত মুক্তিযোদ্ধা, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী, সাংবাদিক, আঞ্চলিক নেতৃবৃন্দসহ সকল শ্রেণী পেশার বাংলাদেশী নাগরিকরা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী বর্তমান জাতীয় সংসদ সদস্য জনাব দীপংকর তালুকদার। এতে সভাপতিত্ব করেন কনসাল জেনারেল ইকবাল আহমেদ।

দিবসের শুরুতে কনসাল জেনারেল ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে পবিত্র কোরআন ও অন্যান্য ধর্মগ্রন্থ হতে পাঠের মাধ্যমে দিবসের দ্বিতীয় ভাগের অনুষ্ঠান শুরু হয়। এসময় প্রধান অতিথি এবং কনসাল জেনারেলসহ কর্মকর্তাগণ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে লোম্বারদিয়া আ.লীগ, মিলান বাঙলা প্রেস ক্লাবসহ কমিউনিটির নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সকল শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন দেশে অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী সমূহ পড়ে শোনানো হয়। প্রধান অতিথি মিলানে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা জনাব নুরমোহাম্মদকে কনস্যুলেট জেনারেল এর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করেন।

বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা

প্রবাসী বাংলাদেশীগণ তাদের বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের সকল শহীদ এবং সকল স্তরের মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের উন্নয়ন ধারা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় বক্তব্য রাখেন লোম্বারদিয়া আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিকা, সাধারণ সম্পাদক নাজমুল কবির জামান, আকরাম হোসেন, দেলোয়ার হোসেন মোল্লা, আবু আলম, মোহাম্মদ হানিফ শিপন, খান রহমান জামিল আহমেদ, তুহিন মাহামুদ, আরফান শিকদার, মামুন হাওলাদার, সরোয়ার হোসেন, আব্দুল বাসিত দোলই, রাহুল প্রমুখ।

শেষে মিলানে বসবাসরত সঙ্গীত শিল্পী সুচীত্রা রোজারিও ও মনিরুল আলমের পরিবেশনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আপ্যায়নের মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর