মাদ্রিদে গোলাপগঞ্জ আসোসিয়েশনের একুশে উদযাপন

, প্রবাসী

কবির আল মাহমুদ, স্পেন | 2023-08-30 14:03:49

মহান একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মাদ্রিদের অন্যতম আঞ্চলিক সংগঠন গোলাপগঞ্জ আসোসিয়েশন, মাদ্রিদ, স্পেনের উদ্যোগে আলোচনা সভা, প্রীতিভোজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) স্পেনের রাজধানী মাদ্রিদের মেহমান খানা রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জসিম উদ্দিন মাস্টার। সাধারণ সম্পাদক বেলাল আহমদের সঞ্চালনায় আলোচনা সভায় ১৯৫২ এর ভাষা আন্দোলনের অমর শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বক্তব্য দেন বাংলাদেশ আসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন, গ্রেটার সিলেট আসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি মো. লুৎফুর রহমান, ইসলাম উদ্দিন, হাবীব আলী, রেদওয়ান চাকলাদার, গোলাপগঞ্জ আসোসিয়েশনের সহ-সভাপতি ছানুর মিয়া সাদ, প্রচার সম্পাদক আবির আহমদ, কমিউনিটি নেতা আহমদ আসাদুর রহমান সাদ, এমদাদুল হক, নাজু ইসলাম, এনাম আহমদ, রেজাম আহমদ, রামিম আহমেদ, আব্দুস সামাদ, রনি ইসলাম, আবুল কালাম প্রমুখ।

বাংলাদেশ আসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন বলেন, একুশ আমাদের জাতীয় চেতনার মূল উৎস। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সিঁড়ি বেয়ে '৬৯-এর গণঅভ্যুত্থান, '৭০-এর নির্বাচনে অভাবনীয় বিজয় এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জিত হয়েছে। এখনও আমরা জাতীয় ইস্যুতে শহীদ মিনারে গিয়ে মিলিত হই। একুশের চেতনা ধারণ করেই আমাদের আগামী দিনের পথ চলতে হবে।'

শহীদদের জন্য দোয়া করা হয়, ছবি: বার্তা২৪.কম

সভাপতির বক্তব্যে জসিম উদ্দিন মাস্টার বলেন, প্রতি বছর এ দিনটি আমাদের স্বাধিকার চেতনা, দেশের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধার কথা মনে করিয়ে দেয়। ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা বাংলায় কথা বলতে পারছি।

সারা বছর না হলেও অন্তত এ দিনে শুদ্ধভাবে একটি করে বাংলা শব্দ বলার আহ্বান জানান তিনি। পরে দেশের কল্যাণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে এবং শহীদদের জন্য দোয়ার মাধ্যমে সভার সমাপ্তি হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা মুজিবুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর