ফ্লোরিডায় তৃতীয় বইমেলা অনুষ্ঠিত

, প্রবাসী

জুয়েল সাদত, ফ্লোরিডা (আমেরিকা) | 2023-08-26 04:37:02

গত রোববার (৮ মার্চ) তৃতীয়বারের মতো বইমেলা অনুষ্টিত হয়েছে আমেরিকার ফ্লোরিডায়। সাউথ ফ্লোরিডার লেক ওয়ার্থের কালচারাল সেন্টারে দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত এ বই মেলার আয়োজন করা হয়। দুপুরে শুরু হলেও বিকেল ৪টার দিকে জমে ওঠে মেলা।

বইয়ের মোট চারটি স্টল ছিল। এর পাশাপাশি ছিল নানা ধরনের পণ্যের স্টল। এবার ঢাকার কোনো প্রকাশনীর ফ্লোরিডা বইমেলায় আসার সুযোগ না পেলেও বইমেলার অন্যতম উদ্যোক্তা বিশিষ্ট গজল শিল্পী সামিরা আব্বাসী জানান, আগামীতে বইমেলায় ঢাকার প্রকাশনীগুলোর অংশগ্রহণ থাকবে।

ফ্লোরিডায় তৃতীয় বইমেলায় অংশ নেন মেহের আফরোজ শাওন, ছবি: সংগৃহীত

মেলার আরেক সংগঠক আনোয়ারুল খান দিপু জানান, সাউথ ফ্লোরিডায় প্রায় ১৮ হাজার বাংলাদেশি আছেন। তাদের কথা চিন্তা করেই তিন বছর আগে বইমেলা শুরু করেছি। সময় লাগছে আমাদের, বইমেলা হলো লেখক, সাহিত্যিক, কবি, শিল্পীদের মিলনমেলা।

এবার সর্বোচ্চ সংখ্যক কবি, সাহিত্যি, সাংবাদিক ও লেখকদের উপস্থিতি নিশ্চিত করেছি। তারা সবাই তাদের লেখা নতুন বই নিয়ে উপস্থিত হন। আসলে নিউইয়র্কের বইমেলার সঙ্গে সমন্বয় করে বইমেলা করতে পারলে ঢাকার প্রকাশকরা আসবেন। এবার প্রবাসী লেখকদের বই আলাদা করে উপস্থাপন করা হয়েছে। বিকেল সাড়ে ৫টার পর জাতায় সংগীতের মাধ্যমে মেলার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। এবারের মেলায় ছিল শিশুদের গান, নাচ, আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ঢাকা ক্লাবের মহিলা সদস্যদের সবাই আকাশি রঙের শাড়ি পড়ে মেলায় আসেন। ছিল প্রবাসী কবিদের স্বরচিত কবিতা পাঠের আসর। ফ্লোরিডার জনপ্রিয় লেখকরাও তাদের পরিজন নিয়ে উপস্থিত হন মেলায়।

তৃতীয় বইমেলায় প্রবাসী তারকা লেখকদের মধ্যে ছিলেন- সেজান মাহমুদ, সামিরা আব্বাসী, জুয়েল সাদত, সরকার হারুন, ডা. সুলতান সালাউদ্দিন, আফরোজা রহমান, জাহানারা খান বিনা, সোহেল সুলতান, আরমান সোবহান, রুকশানা শরিফা, নাজমুন নাহার ইউনা, স্বপন মাঝি, জনাব জুনায়েদ আক্তার, সালমা রহমান মিনু, নাজমুস আকিব, জাহান রীমা প্রমুখ।নিউইয়র্ক থেকে এসেছিলেন সময় টিভির হাসানুজ্জামান সাকি ও এ প্রজন্মের জনপ্রিয় শিল্পী ও ফ্যামিলি ক্রাইসিসের শোভন আনোয়ার।

প্রধান অতিথি লেক ওজার্থ বিচের মেয়র পাম রিওলিও অনুষ্ঠানে বক্তব্য দেন ও ঘোষণাপত্র তুলে দেন ঢাকা ক্লাবের সভাপতি মিম খানের হাতে।

বিশেষ অতিথি ছিলেন প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। লেখকদের আড্ডায় তিনি নিজের জীবনের নানা গল্প শোনান।

প্রবাসী সব লেখকেরই বই ছিল মেলায়। প্রবাসীরা বই কেনার পাশাপাশি মেলার মুখরোচক খাবারের স্টলগুলোতেও যান, মেতে ওঠেন ভোজে। এছাড়া দেশীয় লোকজ আসবাবপত্রের স্টল ছিল মেলায়।

ফ্লোরিডায় তৃতীয় বইমেলায় আড্ডায় মেতে ওঠেন প্রবাসীরা, ছবি: সংগৃহীত

লেখক, গবেষক, সুরকার ডা. সেজান মাহমুদ বলেন, বই আমাদের জীবনের সঙ্গী। আমরা বই ছাড়া টিকে থাকতে পারব না। শিল্প সাহিত্যের বিকাশের মাধ্যমেই বাংলাদেশিদের অবদান বিশ্বের কাছে পৌঁছাবে।

মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট লেখক ডা. সুলতান সালাউদ্দিন বলেন, বই হলো অক্সিজেনের মতো। যে যতো বেশি পড়বে, সে ততো বেশি বিকশিত হবে।

লেখক ও ডেমোক্র্যাট লিডার জুনায়েদ আক্তার বলেন, আমাদের জীবনের সঙ্গে সাহিত্যকে মিশিয়ে দিতে পারলেই সব অশান্তি, হতাশা ভুলে থাকা যায়।

৮ মার্চ ছিল বিশ্ব নারী দিবস, সাউথ ফ্লোরিডার সব সংগঠনের নারী সংগঠকই মেলায় উপস্থিত ছিলেন। মেহের আফরোজ শাওন বাংলাদেশের নারীদের এগিয়ে যাবার কথা বলেন এসময়।

ফ্লোরিডায় তৃতীয় বইমেলায় আড্ডায় মেতে ওঠেন প্রবাসী লেখকরা, ছবি: সংগৃহীত

পুরো বইমেলা আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ঢাকা ক্লাবের দিপু খান। দেশ থেকে অনেক বই দিপু খান সংগ্রহ করে প্রদর্শন করেন।

এ সম্পর্কিত আরও খবর