ইতালিতে ‘জরুরি অবস্থা’ অমান্য করায় ৯ বাংলাদেশিকে আটক

, প্রবাসী

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে | 2023-08-30 10:34:37

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালি। এ মহামারি ঠেকাতে নানা পদক্ষেপের পাশাপাশি পুরো ইতালিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। কিন্তু থামছে না বিপর্যয়, প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

ইতালির সব শহরের প্রবেশদ্বারে সেনা মোতায়েন করা হয়েছে। এক শহর থেকে অন্য শহরে ঢুকতে দেওয়া হচ্ছে না। শহরে মাইকিং করে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানানো হচ্ছে। এরপরও যারা অকারণে বাইরে বেরোচ্ছেন তাদের জরিমানা গুণতে হচ্ছে, পড়তে হচ্ছে শাস্তির মুখেও। রেড জোনের আইন কেউ অমান্য করলে ২০৬ ইউরো জরিমানার বিধান করা হয়েছে। অন্যথায় ৩ মাস থেকে ২১ বছর পর্যন্ত জেলও হতে পারে। তবে সরকারি অনুমোদন সাপেক্ষে সফরের সুযোগ রয়েছে।

এদিকে রেড জোনের আইন অমান্য করায় নয় বাংলাদেশিকে আটক কাছে দেশটির পুলিশ। রোববার (১৫ মার্চ) সন্ধ্যায় ইতালির নাপোলির সান জুসেপ্পে ভেসুভিয়ানো এলাকা থেকে তাদেরকে আটক করে স্থানীয় পুলিশ।

স্থানীয় পৌর প্রশাসন সূত্রে জানা যায়, আটককৃত বাংলাদেশিরা খাদ্যসামগ্রী ক্রয় কিংবা জরুরি প্রয়োজনে বের হওয়ার কোনো প্রমাণ পুলিশকে দেখাতে পারেননি। রেড জোনের আওতায় সরকারি নির্দেশনা অনুযায়ী, একটি স্ব-শংসাপত্রে স্ব-বৃত্তান্তসহ নির্দিষ্ট কারণ চিহ্নিত করে বাইরে যাওয়ার অনুমতি ছিল। কিন্তু তারা এটা মেনে চলেননি।

অকারণে বাইরে বেরোলে গুণতে হচ্ছে জরিমানা, পড়তে হচ্ছে শাস্তির মুখে

এছাড়া তারা রাষ্ট্রীয়ভাবে নির্দেশিত একে অপর থেকে ১ মিটার দূরত্ব বজায় রাখেননি। সেক্ষেত্রে ইতালীয় আইনে পুলিশ ৬৫০ ধারায় ৯ জন বাংলাদেশিকে আটক এবং সরকারি আইন লঙ্ঘন করায় সংশ্লিষ্ট আইনে জনপ্রতি ২০৬ ইউরো জরিমানা করে। পরে করোনা সন্দেহে যাচাইকরণের জন্য পুলিশকর্তৃক তাদেরকে দু’সপ্তাহের জন্য হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

ওয়ার্ল্ড ও মিটারের তথ্য অনুযায়ী, ইতালিতে মোট করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৭৪৭জন এবং মৃত্যুর সংখ্যা ১ হাজার ৮০৯ জন

করোনাভাইরাস সংক্রমণে মোট আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ১ লাখ ৭৪ হাজার ৭৭২ জন এবং মৃত্যুর সংখ্যা ৬ হাজার ৬৮৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৭ হাজার ৮৬৭ জন। এছাড়া ১৬২টি দেশে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে।

এ সম্পর্কিত আরও খবর