খাদ্যের নয় অভাবটা আমাদের বিবেকের, সচেতনতার!

, প্রবাসী

ইসমাইল হোসাইন রায়হান, স্পেন থেকে | 2023-08-28 18:00:15

করোনা ভাইরাস! বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত এবং আতঙ্কের নাম।

বাংলাদেশে কিছু সিন্ডিকেট ব্যবসায়ী সবসময় অপেক্ষা করে সরকারকে কিভাবে বেকায়দায় ফেলবে এবং জনগনের কষ্টার্জিত অর্থ কিভাবে আয় করবে!

করোনা ভাইরাস বাংলাদেশে আসার সাথে সাথে অসাধু ব্যবসায়ীরা নিত্য প্রয়োজনীয় সকল জিনিসের দাম বাড়িয়ে দিলো আর সুযোগটা করে দিলো ক্রেতারাই! কারন বিজ্ঞানীরা বের করতে না পারলেও বাংলাদেশীরা বুঝে গেছে করোনা অনেকদিন থাকবে বাংলাদেশে এবং খাদ্যের সংকট পড়বে, করোনায় না মরলেও খাদ্যের অভাবে মারা যাবে প্রচুর মানুষ! তাই তারা দেরী না করে জমানো যত অর্থ আছে সব পন্য কেনার পিছনে দিয়ে দিলেন। আচ্ছা আপনার বিবেক কি আপনাকে একবার ও বাধা দিলো না!

আপনার প্রয়োজনের তুলনায় ৩০০ ভাগ বেশি খাবার কেনার কারনে আপনি নিজেই বাজারে কৃত্রিম সংকট তৈরী করছেন। ব্যবসায়ীদের গলাকাটার সুযোগ তৈরী করে দিচ্ছেন নিজ হাতেই।

 আচ্ছা খাবার তো কিনে নিলেন ৬ মাসের করোনার ভয়ে, করোনাকে কেন ভয় পান? মারা যাবেন বলে? তাহলে মৃত্যুর পরের কাফনের কাপড়টা কিনে নেন না কেন? মৃত্যুর মিছিল শুরু হলে তো কাফনের কাপড়ের দামটাও ব্যবসায়ী বাড়িয়ে দিতে পারে!

একটু সচেতন হন। আগে যেমন এক মাসের বাজার একসাথে করতে এখন ও প্রয়োজনের বেশি খাবার মজুদ করে মিনি গুদাম বানাবেন না নিজ ঘরকে। এতে করে খেটে খাওয়া দিনমজুরদের পণ্য কিনতে খুব চড়া দাম দেয়া লাগে। ভাইরে তারাও তো বাংলাদেশেরই মানুষ একটু তাদের কথাও চিন্তা করেন। মানুষ তো মানুষের জন্যই।

এ সম্পর্কিত আরও খবর