ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালিত

, প্রবাসী

শিব্বির আহমেদ, বার্তা২৪.কম, ওয়াশিংটন ডিসি থেকে | 2023-08-22 21:08:06

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তান সেনাবাহিনীর বাঙালি জাতির ওপর বর্বর হামলা এবং হত্যাযজ্ঞ চালায়। গভীর ভারাক্রান্ত হৃদয়ে এ দিনটি স্মরণ করেছেন ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা। অনুষ্ঠানের শুরুতে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। বাণীগুলো পাঠ করেন যথাক্রমে দূতাবাসের কাউন্সিলর (পলিটিক্যাল) দেওয়ান আলী আশরাফ এবং মিনিস্টার (প্রেস) শামিম আহমদ।

রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন বলেন, ‘পাকিস্তান সেনাবাহিনী ২৫ মার্চ রাতে ঘুমন্ত নিরস্ত্র বাঙালিদের ওপর নির্বিচারে গুলিবর্ষণ ও হত্যাযজ্ঞ শুরু করে। এই হত্যাযজ্ঞ অভিযানের নাম দেওয়া হয়েছিল ‘অপারেশন সার্চলাইট’।’

তিনি আরও বলেন, ‘অপারেশন সার্চলাইট চলাকালীন পাকিস্তানি সেনারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধানমন্ডির বাসভবন ঘেরাও করে। পাক সেনারা বঙ্গবন্ধুর বাসভবনে প্রবেশের পূর্বমুহূর্তে তার এক লিখিত বার্তায় বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত বাঙালি জাতিকে যুদ্ধ চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। বঙ্গবন্ধুর নির্দেশে নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৬ ডিসেম্বর ১৯৭১ বাংলাদেশ স্বাধীনতা অর্জন কশরে।

শহীদদের স্মরণে বিশেষ মোনাজাত করা হয়

অনুষ্ঠান শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা যুদ্ধের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। প্রথম সচিব এবং চ্যান্সরি প্রধান মো. মাহমুদুল ইসলাম অনুষ্ঠান পরিচালনা করেন।

এ সম্পর্কিত আরও খবর