করোনায় থেমে নেই মানবতা

, প্রবাসী

সাকিব এ চৌধুরী, চীন করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 17:20:05

দেশে করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে সরকার সর্বোচ্চ সর্তক ব্যবস্থা নিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকার- বেসরকারি প্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি সারাদেশের দোকানপাট বন্ধ হয়ে গেছে। খুব প্রয়োজন ছাড়া ঘরের বাইরেও বের হচ্ছে না কেউ।

এই অবস্থায় সব থেকে বিপদে পড়ছে দিনমজুরেরা। বেশ কয়েকদিন ধরে দেশ স্থবির হয়ে যাওয়ায় কাজ পাচ্ছেন না তারা। কেউ আবার জীবিকার তাগিদে বের হলেও আয় রোজগার হচ্ছে খুবই সামান্য ।এমন অবস্থায় দিশেহারা হয়ে পড়ছে অনেকেই।

তবে আশার খবর হচ্ছে, দিন মজুরদের এই দুর্বিষহ দিনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে সমাজের অনেক বিত্তশালীরা এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

সমাজের সকল স্তরের প্রতিষ্ঠিত অনেক ব্যক্তিই নিজে কিংবা কয়েকজন একত্রে মিলে সামর্থ্য অনুযায়ী দিনমজুরদের দ্বারে দ্বারে গিয়ে খাদ্য পণ্য পৌঁছে দিচ্ছে। খাদ্য পণ্য ছাড়াও করোনা প্রতিরোধে নিম্ন আয়ের মানুষকে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করছে অনেকেই।

বিগত কয়েক দিনে সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা গেছে, রাজধানী ঢাকা শহরসহ দেশের বিভিন্ন স্থানে রাজনৈতিক, সামাজিক, ব্যবাসায়ীক মহলের অনেক ব্যক্তি খাদ্যদ্রব্য বিতরণ করছেন। এছাড়াও জাতীয় দলের ক্রিকেটার, সাংস্কৃতিক অঙ্গনের কর্মীরা এমনকি সরকারী চাকরিজীবিরাও নিজেদের আয়ের একটা বড় অংশ এই অবস্থা কাটিয়ে উঠার জন্য দান করছেন।

খাদ্যদ্রব্য বিতরণের সময় বেশ কয়েকজন উদ্যোক্তা ফেসবুক লাইভে এসে বলেন, 'দেশের এই ক্রান্তিকালে নিম্ন আয়ের মানুষের পাশের দাঁড়ানো আমাদের দায়িত্ব এবং এসব দৃশ্য ফেসবুকে দেওয়ার মানে এই না যে আমি মানুষকে দেখানোর জন্য এই কাজ করছি। মানুষকে উৎসাহিত করার জন্য এই ফেসবুক লাইভে আসা'।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব ছবি অনেকেই শেয়ার করে অভিমত জানাচ্ছে, সরকারের পাশাপাশি যদি সমাজের বিত্তশালী ব্যক্তিরা সবাই এভাবে এই সময় নিম্ন আয়ের দিন মজুরদের পাশে গিয়ে দাঁড়ায় তাহলে দ্রুতই বাংলাদেশে করোনাভাইরাস জয় করা সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও খবর