ইতালিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

, প্রবাসী

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে | 2023-08-30 06:12:42

মহামারী করোনার মধ্যেই এসেছে পবিত্র ঈদুল ফিতর। মাসব্যাপী সিয়াম সাধনার পর করোনা আতংকের মধ্যেই ইতালিতে প্রায় ২৫ লাখ মুসলিম পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছেন।

ইতালির বিভিন্ন শহরে মসজিদ গুলোতে সীমিতভাবে ঈদের নামাজ আদায় করা হয়েছে। করোনা আতংক থাকায় অনেক শহরে বসবাসরত মুসলিমরা বাসায় বসে ঈদের নামাজ আদায় করছেন।

ইতালির রাজধানী রোমে ভিক্টোরিয়া পার্কে স্থানীয় সময় সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া ভেনিসের মেসে, মারঘেরায় মসজিদ ও হল রুমে আয়োজন করা হয় ঈদের জামাত। ভেনিসের ৮টি স্থানে প্রায় ৬০টি জামাত অনুষ্ঠিত হয়েছে।

তবে ইতালির বেশ কিছু শহরে প্রশাসনের অনুমতি না পাওয়ায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। প্রবাসী বাংলাদেশিসহ মুসলিমরা বাসায় পবিত্র ঈদের নামাজ আদায় করেছেন। ঈদের জামাতগুলোতে দূরত্ব বজায় রেখে, মাস্ক ও হেন্ড গ্লোভস পরে নামাজ আদায় করতে দেখা গিয়েছে। নামাজ শেষে সারাবিশ্বের মানুষের শান্তি কামনায় ও করোনা ভাইরাসের প্রতিরোধে মুক্তির জন্য দোয়া করা হয়।

ইতালিতে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জীবন ও জীবিকা। করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান এরই মধ্যে খুলে দেয়া হয়েছে। শনিবার পর্যন্ত ইতালির প্রায় ৭৪ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। ৩ জুন থেকে সকল ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার আশা করছেন সংশ্লিষ্টরা। আগামী ৩ জুন থেকে তুলে নেয়া হচ্ছে ভ্রমণের নিষেধাজ্ঞা। খুলবে বিমানবন্দর। চালু হচ্ছে আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট। সেই সাথে পর্যটনের হাল ফিরিয়ে আনতে ইতিমধ্যেই পরিকল্পনা শুরু করেছে ইতালি সরকার।

এ সম্পর্কিত আরও খবর