স্পেনে চার দফা দাবিতে অবৈধ অভিবাসীদের বিক্ষোভ

, প্রবাসী

স্পেন করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 06:05:16

চার দফা দাবিতে বিক্ষোভ করেছেন স্পেনে বৈধ কাগজপত্র ছাড়া বসবাসকারী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের দুই লাখ অবৈধ অভিবাসী।

বৈধ করে কাজ করার সুযোগ প্রদান, সবাইকে ফ্রি মাস্ক দেওয়া, স্বাস্থ্য সেবা সবার জন্য উন্মুক্ত করা এবং প্রবাসী অভিবাসীদের জন্য ফ্রি দোভাষী দেওয়ার দাবিতে মঙ্গলবার (২৬ মে) মাদ্রিদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন স্পেনের বিভিন্ন মানবাধিকার সংগঠন ও অভিবাসীরা।

স্প্যানিশ মানবাধিকার সংগঠন রেড ইন্টার লাভাপিয়েস এবং রেড সলিদারিদাদ আমন্ত্রণে বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার তত্ত্বাবধানে চার দফা দাবি সংবলিত ব্যানার নিয়ে প্রবাসী বাংলাদেশিরাও এতে অংশগ্রহণ করেন।


কয়েক শত স্থানীয় অধিবাসীদের সঙ্গে উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশিরাও এ কর্মসূচিতে অংশ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

স্পেনের রাজধানী মাদ্রিদের বাঙালি অধ্যুষিত লাভাপিয়েসের নেনসন মেন্ডেলা পার্ক সংলগ্ন সেন্ট্রো সালুদ (সরকারি মেডিকেল) এর সামনে এ মানববন্ধন এবং বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হয়। অবৈধ অভিবাসীদের বৈধ করে কাজ করার সুযোগ এবং তাদের জন্য ফ্রি দোভাষী দেওয়াসহ চার দফা দাবি তুলে ধরেন প্রবাসীরা।

বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহীর উপস্থাপনায় আয়োজিত এ মানববন্ধন ও সমাবেশে বক্তব্য দেন রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে পেপা তররেস, রেড ইন্টার লাভাপিয়েসের মাইতি, রেড সলিরিদাদ এর আকখিদা নিনেস, আন্তর্জাতিক মিউজিয়াম রেইনা সুফিয়ার পরিচালক আনা লঙ্গনী, পিলার আগুইলার, মাস মাদ্রিদের অরিক্স, অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, জুলহাস উদ্দিন, আলামীন পালোয়ান, শাহ আলমসহ বিভিন্ন সংগঠনের স্থানীয় নেতারা।

স্পেনে চার দফা দাবিতে অবৈধ অভিবাসীদের বিক্ষোভ, ছবি: সংগৃহীত

বাংলাদেশ, মরক্কো, আফ্রিকা, সেনেগালসহ বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীরা এতে অংশ নেন।

সভায় বক্তারা বলেন, স্পেনে অবৈধ অভিবাসীরা যাদের বৈধ কাগজ নেই, তারা প্রতিনিয়ত ভালো কাজ এবং স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হন। স্পেনে অবৈধ অভিবাসীদের এসব ন্যায্য দাবি এখনও পূরণ হয়নি। এখনো অবৈধ অভিবাসীরা বিভিন্নভাবে শোষিত হচ্ছেন। এসব লিগ্যাল দাবি আদায়ের জন্যই এ সংকটময় মুহূর্তে রাজপথে নেমে এসেছি।

 

এ সম্পর্কিত আরও খবর