ইতালিতে বৈধতা পাচ্ছেন অবৈধ অভিবাসীরা

, প্রবাসী

ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 15:10:42

ইউরোপের দেশ ইতালিতে বৈধভাবে বসবাস করছেন প্রায় দুই লাখ বাংলাদেশি। এছাড়াও বিভিন্ন পথ পারি দিয়ে আসা অবৈধ বাংলাদেশি অভিবাসীর সংখ্যা প্রায় ১০ হাজার।

দীর্ঘ প্রায় আট বছর পর ইতালিতে বৈধতা দেয়া হচ্ছে অবৈধ অভিবাসীদের। সোমবার (১ জুন) থেকে বৈধ হবার আবেদন জমা নেয়া শুরু করছে ইতালি সরকার। কিন্তু যে প্রক্রিয়ায় আবেদন নেয়া হবে, তাতে অনেকেই বৈধ হবার প্রক্রিয়া থেকে বাদ পড়বেন। মূলত কৃষিকাজ ও বাসাবাড়িতে বয়স্কদের দেখাশোনার কাজে যারা রয়েছেন, তারাই বৈধ হবার সুযোগ পাবেন।

এদিকে ইতালির ভেনিসে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দের আয়োজনে রোববার (৩১ মে) সকালে ভেনিসের কয়েন মার্কেট চত্বরে প্রায় এক হাজার বাংলাদেশি সমাবেশে অংশ নেন। যাতে অংশ নেন ইতালির অনেক নাগরিকও। চারটি দাবিতে কমিউনিটি নেতৃবৃন্দ ইতালিয়ান সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, সব ক্যাটাগরিতে সৌজন্য প্রদান করতে হবে, আগের মতো আগে সরকারের নির্ধারিত ফি জমা দিয়ে সৌজন্য প্রদান ও পরে কাজ দেখিয়ে তা নবায়ন করার সুযোগ দিতে হবে, করোনাভাইরাসের প্রকপে বাংলাদেশে আটকে পরা বিশেষ করে যাদের সৌজন্যের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে, তাদের সৌজন্যের মেয়াদ বাড়িয়ে দেয়া ও কোনো প্রকার ঝামেলা ছাড়াই ইতালিতে প্রবেশের অনুমতি দিতে হবে এবং বাংলাদেশে আটকে পরা পরিবারের নতুন ভূমিষ্ট সন্তানদের ইতালিয়ান সুযোগ সুবিধা দেয়া ও বিনা শর্তে বাচ্চাসহ প্রবেশের অনুমতি দিতে হবে।

চার দফা দাবিতে সমাবেশ করেন অবৈধ বাংলাদেশি অভিবাসীরা, ছবি: সংগৃহীত

তারা আরো বলেন, অবৈধভাবে বসবাসকারীদের বিনা শর্তে বৈধতা দিলে, তারা প্রতারণা ও দালাল চক্রের হাত থেকে রক্ষা পাবেন। নয়তো তাদের গুণতে হবে পাঁচ/ছয় হাজার ইউরো।

অপরদিকে সরকারের নির্ধারিত ফি জমা দিয়ে কোনো শর্ত ছাড়া বৈধতা দিলে সরকারের ফান্ডে জমা হবে এ অর্থ।

পুলিশি পাহারায় হাজার খানেক প্রবাসী মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরে নির্ধারিত দূরত্ব বজায় রেখে ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড হাতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে সমাবেশ সফল করায় ভেনিস, এভিজো ও আশপাশের শহর থেকে আসা সবাইকে ধন্যবাদ জানান নেতৃবৃন্দ।

এ সময় সমাবেশের আয়োজকদের মধ্যে কমিউনিটি নেতা সৈয়দ কামরুল সারোয়ার, আবু তাহের খান, আরফান মাস্টারসহ অনেকে বক্তব্য দেন।

এ সম্পর্কিত আরও খবর