জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড: লস এঞ্জেলেসে বাংলাদেশিদের প্রতিবাদ

, প্রবাসী

যুক্তরাষ্ট্র থেকে বিশ্বজিত সাহা, বার্তা২৪.কম | 2023-08-30 05:58:06

আমেরিকার মিনিয়াপোলিসে পুলিশের নির্মমতায় প্রাণ হারানো কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু এবং বিশ্বের সব বর্ণের মানুষের জন্য সুবিচার নিশ্চিতের দাবি জানিয়ে লস এঞ্জেলেসের ‘লিটল বাংলাদেশ’ এলাকায় এক প্রতিবাদ সভার আয়োজন করে। লস এঞ্জেলেস ও অন্যান্য শহর থেকে আগত প্রবাসী বাংলাদেশিরা এতে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ আয়োজিত ‘We Want Justice, Black Lives Matter’, ‘I Can't Breath’ এই ধরনের স্লোগানের ধ্বনিতে লিটল বাংলাদেশ এলাকা প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডে জড়িতদের সুষ্ঠু বিচারের দাবি করে। এ সময় প্রবাসী বাংলাদেশিরা পুলিশি হেফাজতে হত্যা ও নির্যাতনের নিন্দা জানিয়ে জর্জ ফ্লয়েডকে নিয়ে নানা ধরনের পোস্টার হাতে বহন করে লিটল বাংলাদেশ এলাকার রাস্তার ওপর দাঁডিয়ে শান্তিপূর্ণ প্রতিবাদ ও সংহতি প্রকাশ করে।

লস এঞ্জেলেস শহরে ভারমন্ট ও থার্ড স্ট্রিট সড়কের ওপর বাংলাদেশি অধ্যুষিত এলাকা লিটল বাংলাদেশ চত্বরে প্রতিবাদ সভায় কমিউনিটির বিভিন্ন নেতৃবৃন্দ বক্তব্য দেন। জর্জ ফ্লয়েডের মৃত্যুর সঙ্গে জড়িত কর্মকর্তাদের জবাবদিহির মধ্যেই ন্যায়বিচার নিশ্চিত করার জোর দাবি জানানো হয়। জর্জ ফ্লয়েডের সম্মানে প্রবাসীরা হাঁটু গেড়ে নীরবতা পালন করেন।

প্রতিবাদ সভায় বিভিন্ন প্রবাসী বাংলাদেশি নেতৃবৃন্দ জর্জ ফ্লয়েডের স্মরণে বক্তব্য দেন। গেলো ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েডের হত্যার দৃষ্টান্তমূলক শাস্তি এবং বিশ্বের সব বর্ণের মানুষের জন্য সুবিচার নিশ্চিতের দাবি জানিয়ে শান্তিপূর্ণ প্রতিবাদ সভার আয়োজন করে।

লস এঞ্জলেসের কমিউনিটি নেতা মমিনুল হক বাচ্চু, শিপার চৌধুরী, রানা মাসুদ, শামীম হোসেন, সোহেল রহমান বাদল, জসীম আশরাফি, শহিদুল ইসলাম ও সাইদুল হক সেন্টুসহ অনেকে অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর