ইতালিতে শর্তহীন বৈধতার দাবিতে ২য় দফায় প্রতিবাদ সমাবেশ

, প্রবাসী

ইসমাইল হোসেন স্বপন, বার্তা২৪.কম, ইতালি | 2023-08-30 05:57:57

ইতালিতে অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার কার্যক্রম শুরু হয়েছে ১ জুন থেকে।

জানা গেছে, অভিবাসীদের বৈধতায় দুটি ক্যাটাগরিকে প্রধান্য দেওয়া হয়েছে। কৃষিকাজ ও বাসাবাড়িতে বয়স্কদের দেখাশোনার কাজে যারা রয়েছেন, তারাই বৈধ হওয়ার সুযোগ পাবেন। কিন্তু এই প্রক্রিয়ায় অনেকেই বৈধ হওয়ার প্রক্রিয়া থেকে বাদ পড়বেন। অভিবাসীদের বৈধতাকরণে ইতালি সরকার বেশকিছু শর্ত দেওয়ায় প্রতিবাদ সমাবেশ করেছে ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

বৈধতা হউক সবার জন্য , এই স্লোগানকে সামনে রেখে ইতালীর ভেনিসে ২য় দফায় সমাবেশ করেছে ইতালির কো অপারেটিভ কারাকল আয়োজক সংগঠন।

শনিবার সকাল ১১টায় ভেনিসের মারঘেরা এলাকায় কস্তুরা থানার পাশে বহু সংক্ষক ইতালিয়ানসহ প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন। সমাবেশে ইতালিয়ান, বাংলাদেশিসহ অফ্রিকান, মরক্কো, সুদ আমেরিকান নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বক্তারা, দুই ক্যাটাগরিতে নয় বিনা সর্তে ইতালিতে বসবাসকারী অবৈধদের বৈধতা দিতে ইতালি সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। সে সময় সমাবেশে উপস্থিত পেরফেত্বুরার কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করেন।

এ সময় বক্তব্য রাখেন আয়োজক সংগঠন কো-অপারেটিভ কারাকল এর প্রধান ভিক্টোরিয়া, আন্দ্রেয়া, মার্তিনা, আফ্রিকা কমিউনিটি থেকে সাবা, আব্রাহাম, আরব কমিউনিটি থেকে আল বারাকাত, আলবেনিয়া কমিউনিটি থেকে কারিন আহমাদ, বাংলাদেশ কমিউনিটি থেকে সৈয়দ কামরুল সারোয়ার, মুজিব সরকার, নান্নু সরদার, মোস্তাক আহমেদ, ইব্রাহিম জমারদার, কাজী রোনাক, মনির সরদার, সোহেলা আক্তার বিপ্লবী, সুমন সরকার, মোস্তফা সৈয়াল কালু, শহীদুল ইসলাম, এ.আর রোমান রাজ মোক্তার মোল্লা। এছাড়া উপস্হিত ছিলেন, কাজী মান্নান, বিল্লাল হোসেন, কুদ্দুস চৌধূরী, নুরুল হক কামাল, নাসির উদ্দিন পান্না, লিটন ঢালী, হান্নান মিয়া ইলিয়াস মোল্লা, নুর এ আলম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর