ইতালিতে বাংলাদেশের বিরুদ্ধে ‘ক্র্যাক ডাউন’

, প্রবাসী

ইসমাইল ইসমাইল হোসেন, ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 05:49:56

মহামারি করোনাভাইরাস নিয়ে উদ্বেগের কারণে ইতালিতে বাংলাদেশের বিরুদ্ধে ‘ক্র্যাক ডাউন’ করা হয়েছে। জানা গেছে, গত সোমবার ৩৭ জন বাংলাদেশি একটি ভাড়া করা প্লেনে ইতালির রোমে অবতরণ করে। এ সময় তাদের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর মঙ্গলবার ইতালি সরকার বাংলাদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে।

এদিকে ইতালিতে লকডাউন শিথিলের পর কাজে ফেরা বাংলাদেশিদের মধ্যে করোনা শনাক্তের পর এলার্ট জারি করে দেশটি। বার্তা সংস্থা এপির  ‘ইতালি ক্র্যাকস ডাউন অন বাংলাদেশ অ্যামিড ভাইরাস কনসার্নস’ শিরোনামে শীর্ষক প্রতিবেদনে বলা হয়, বুধবার ইতালির রোমে একটি বিমানবন্দরে পৌঁছেন শতাধিক বাংলাদেশি। কিন্তু করোনাভাইরাসের হটস্পটগুলো থেকে ইতালিতে সফর কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে দেশটির সরকার।

জানা যায়, বুধাবার দুপুরে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট ১২৫ বাংলাদেশিসহ অন্যান্য দেশের ৭৫ জন নাগরিক নিয়ে রোমের ফিউমিচিনো বিমানবন্দরে অবতরণ করে। দেশটির স্বাস্থ্যবিধি না মানার কারণে ফ্লাইটে থাকা বাংলাদেশিদের বের না হবার নির্দেশ দেয়া হয়।

এ সময়ে অন্যান্য দেশের যাত্রীদের ইমিগ্রেশন করা হলেও কেবল বাংলাদেশের যাত্রীদের আটকে দেওয়া হয়। কয়েক ঘণ্টা অপেক্ষার পর সরকার একই প্লেনে এসব যাত্রীদের দোহা হয়ে ঢাকা ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয়। বিকাল ৪টার পরে কাতার এয়ারের একই ফ্লাইট রোম বিমানবন্দর ত্যাগ করে। তবে এ সময় একজন অসুস্থ বাংলাদেশি মহিলা যাত্রীকে ইতালি প্রবেশ করতে দেওয়া হয় বলে জানা গেছে।

লাতসিওর কাউন্সিলর আলেসসিও দি আমাতো স্থানীয় গণমাধ্যমকর্মীদের বলেন, ‘আগামী একসপ্তাহে বাংলাদেশ থেকে আসা কোন যাত্রীকে ইতালি প্রবেশের অনুমতি দেয়া হবে না বলে ঘোষণা দিয়েছি।

ইতালির মিলানের মালপেন্সা বিমানবন্দর থেকে আরো ৪০ বাংলাদেশি যাত্রীকে ফেরত পাঠিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। জানা গেছে, বুধাবার দুপুরে কাতারের এয়ারওয়েজের একটি ফ্লাইটে অন্যান্য যাত্রীদের সাথে ৪০ জন বাংলাদেশি মিলান এসে পৌঁছায়। কিন্তু দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে ওই ৪০ বাংলাদেশিকে ইতালি প্রবেশের অনুমতি না দিয়ে ফিরতি ফ্লাইটে চলে যেতে নির্দেশ দেয়া হয়। পরে স্থানীয় সময় বিকাল ৪ টায় একই ফ্লাইটে ওই ৪০ যাত্রী নিয়ে দোহার উদ্দেশ্যে ইতালি ত্যাগ করে কাতার এয়ারওয়েজ।

এদিকে রোমের বিভিন্ন স্থানে কেবল বাংলাদেশি নাগরিকদের করোনা পরীক্ষার জন্য বেশ কয়েকটি বুথ স্থাপন করা হয়েছে। যেখানে মঙ্গলবার ও বুধবার অসংখ্য প্রবাসী করোনা পরীক্ষা করিয়েছেন।

আগামী শুক্রবার ইতালির স্বাস্থ্য অধিদপ্তর দেশটিতে অবস্থিত মুসলিমদের জুমার নামাজ বন্ধ রাখার অনুরোধ জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর